ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্টজন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৫  
আপডেট :
 ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৭

একুশে পদক পাচ্ছেন ২১ বিশিষ্টজন

কণ্ঠশিল্পী সুবীর নন্দী, অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেশের ২১ জন বিশিষ্ট নাগরিককে একুশে পদক-২০১৯ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে রাষ্ট্রীয় দ্বিতীয় সর্বোচ্চ পদকপ্রাপ্তদের তালিকা প্রকাশ করেছে।

ভাষা আন্দোলনে অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), অ্যাড গোলাপ আরিফ টিপু এবং অধ্যাপক মনোনয়ারা ইসলাম পেয়েছেন একুশে পদক ২০১৯। শিল্পকলার সংগীত বিভাগে একুশে পদক পেয়েছেন তিনজন। তারা হলেন, সুবীর নন্দী , আজম খান (মরণোত্তর), খাইরুল আনাম সাকিল।

আলোকচিত্রে সাইদা খানম একুশে পদক পেয়েছেন এবং চারুকলায় পেয়েছেন জামাল উদ্দিন আহমেদ। অভিনেতা লাকী ইনাম, সূর্বণা মোস্তফা, লিয়াকত আলী লাকী একুশে পদক পেয়েছেন শিল্পকলার অভিনয় বিভাগে।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য একুশে পদ পেয়েছেন। গবেষণায় পেয়েছেন দুই জন। তারা হলেন, ড. বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক।

শিক্ষায় অবদানের একুশে পদ পেয়েছেন ড. প্রণব কুমার বড়ুয়া। ভাষা সাহিত্য অবদান রাখার জন্য ৬ জন একুশে পদক পেয়েছেন। তারা হলেন, রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈদয় হক, মইনুল আহসান সাবের এবং হরিশংকর জলদাস।

আগামী ২০ ফেব্রুয়ারি বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তাদের হাতে আনুষ্ঠানিক পুরস্কার তুলে দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একুশে পদক বাংলাদেশের দ্বিতীয় মর্যাদাপূর্ণ বেসামরিক সম্মাননা। পদক বিজয়ীরা প্রত্যেকে একটি করে স্বর্ণের মেডেল, সনদ ও ২ লাখ টাকার চেক পাবেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত