ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

একুশে পদকের বিজ্ঞপ্তিতে বড় ভুল

একুশে পদকের বিজ্ঞপ্তিতে বড় ভুল

বিভিন্ন ক্ষেত্রে প্রশংসনীয় অবদানের স্বীকৃতি হিসেবে এবার ২১ জন বিশিষ্ট ব্যক্তিকে একুশে পদক দিচ্ছে সরকার। বুধবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদকের জন্য মনোনীত ব্যক্তিদের নাম ঘোষণা করেছে। ওই বিজ্ঞপ্তিতে ধরা পড়েছে বড় ভুল। সেখানে বাংলা সনে লেখা হয়েছে ২৪ মাঘ ১৪২৪। যদিও বর্তমানে ১৪২৫ সাল চলছে। ইংরেজি তারিখেও লেখা হয়েছে ০৬ ফেব্রুয়ারি ২০১৮। যদিও বর্তমানে ২০১৯ সাল চলছে। এ নিয়ে সামাজিক যোগাযাগোধ্যমে হাস্যরসের সৃষ্টি হয়েছে।

চলতি বছর ভাষা আন্দোলনে অধ্যাপক হালিমা খাতুন (মরণোত্তর), অ্যাড গোলাপ আরিফ টিপু এবং অধ্যাপক মনোনয়ারা ইসলাম পেয়েছেন একুশে পদক ২০১৯। শিল্পকলার সংগীত বিভাগে একুশে পদক পেয়েছেন তিনজন। তারা হলেন, সুবীর নন্দী , আজম খান (মরণোত্তর), খাইরুল আনাম সাকিল।

আলোকচিত্রে সাইদা খানম একুশে পদক পেয়েছেন এবং চারুকলায় পেয়েছেন জামাল উদ্দিন আহমেদ। অভিনেতা লাকী ইনাম, সূর্বণা মোস্তফা, লিয়াকত আলী লাকী একুশে পদক পেয়েছেন শিল্পকলার অভিনয় বিভাগে।

মুক্তিযুদ্ধে অবদানের জন্য ক্ষিতিন্দ্র চন্দ্র বৈশ্য একুশে পদ পেয়েছেন। গবেষণায় পেয়েছেন দুই জন। তারা হলেন, ড. বিশ্বজিৎ ঘোষ, ড. মাহবুবুল হক।

শিক্ষায় অবদানের একুশে পদ পেয়েছেন ড. প্রণব কুমার বড়ুয়া। ভাষা সাহিত্য অবদান রাখার জন্য ৬ জন একুশে পদক পেয়েছেন। তারা হলেন, রিজিয়া রহমান, ইমদাদুল হক মিলন, অসীম সাহা, আনোয়ারা সৈদয় হক, মইনুল আহসান সাবের এবং হরিশংকর জলদাস।

আগামী ২০ ফেব্রুয়ারি বিকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তাদের হাতে আনুষ্ঠানিক পুরস্কার তুলে দিবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

একুশে পদক বাংলাদেশের দ্বিতীয় মর্যাদাপূর্ণ বেসামরিক সম্মাননা। পদক বিজয়ীরা প্রত্যেকে একটি করে স্বর্ণের মেডেল, সনদ ও ২ লাখ টাকার চেক পাবেন।

  • সর্বশেষ
  • পঠিত