ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

সমুদ্রপথে মালয়েশিয়া যাত্রা

ফের ২২ রোহিঙ্গা উদ্ধার

  কক্সবাজার প্রতিনিধি

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৫৯  
আপডেট :
 ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:০৮

ফের ২২ রোহিঙ্গা উদ্ধার

কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ হয়ে সাগরপথে ফের মালয়েশিয়া যাওয়ার সময় শিশুসহ ২২ রোহিঙ্গাকে উদ্ধার করেছে বিজিবি।

রোববার মধ্যরাতে শাহপরীর দ্বীপ খুরের মুখ এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়। তবে এ সময় দালাল চক্রের কোনো সদস্যকে আটক করা সম্ভব হয়নি। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের মাঝে ১০ নারী, ১১ শিশু এবং একজন পুরুষ রয়েছে। তারা সবাই কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা।

টেকনাফ-২ বিজিবির অধিনায়ক আছাদুজ্জমান চৌধুরী তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, টেকনাফ শাহপরীর দ্বীপ খুরের মুখ এলাকায় মালয়েশিয়া পাচারের জন্য উত্তর লম্বরি পাহাড়ে কিছু রোহিঙ্গাকে জড়ো করা হয়েছে এমন তথ্য পেয়ে সেখানে অভিযান চালানো হয়। খুরের মুখে বিজিবির অস্থায়ী চেকপোস্টের হাবিলদার মো. তাজুল ইসলামের নেতৃত্বে একটি টহল দল এসব রোহিঙ্গাকে উদ্ধার করে।

জিজ্ঞাসবাদে রোহিঙ্গারা জানিয়েছেন, তারা মালয়েশিয়া যাবার জন্য ট্রলারের অপেক্ষা করছিলেন। নিজেদের সুবিধার জন্য তারা অনিরাপদ জেনেও সাগরপথে মালয়েশিয়া যেতে দালালের সহযোগিতা নিচ্ছেন। তবে কোন দালালের মাধ্যমে তারা যেতে এখানে এসেছেন তা কোনো মতেই স্বীকার করেননি।

উদ্ধার হওয়া তিন নারী, চার জন শিশু এবং একজন পুরুষসহ ৮ জন বালুখালী ক্যাম্পের। বাকি ছয় নারী এবং আট শিশুসহ ১৪ জন কুতুপালং ক্যাম্পের বাসিন্দা। পরে সংশ্লিষ্টদের মাধ্যমে তাদের ক্যাম্পে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন বিজিবির এ অধিনায়ক।

উল্লেখ্য, কয়েকদিন আগেও মালয়েশিয়া পাচারকালে টেকনাফের পৃথক তিন জায়গা হতে দুই দালালসহ ৫০ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে উদ্ধার করেছিল বিজিবি এবং পুলিশ। তারাও টেকনাফ, উখিয়ার বিভ্ন্নি ক্যাম্পের আশ্রিত রোহিঙ্গা।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত