ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

রোহিঙ্গা ইস্যু

তিন মন্ত্রীকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

তিন মন্ত্রীকে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

রোহিঙ্গা ইস্যু নিয়ে মন্ত্রিসভার সদস্য ও দলীয় নেতাদের সতর্ক করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সাবধানে কথা বলার নির্দেশ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেছেন, রোহিঙ্গা ইস্যুটি আমাদের জন্য সেনসিটিভ। তাই বিষয়টি নিয়ে আমাদের সতর্ক অবস্থানে থাকাই নিরাপদ।

গত সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলায় সতর্ক থাকার এই নির্দেশ প্রধানমন্ত্রী। বিশেষ করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকে বিষয়টি নিয়ে সতর্কভাবে মন্তব্য করার নির্দেশ দিয়েছেন সরকারপ্রধান।

মন্ত্রীসভা সূত্র জানায়, শুধু মন্ত্রীদের নয়, দলীয় নেতাদেরও রোহিঙ্গা ইস্যুটি নিয়ে যেনতেনভাবে বক্তব্য না দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বারণ রয়েছে। প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে মন্ত্রীসভার এক সদস্য বলেন, প্রধানমন্ত্রী মনে করেন, রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়া আমাদের জন্য অনেক চ্যালেঞ্জের ছিল। তারপরও আমরা সাহস দেখিয়ে আশ্রয় দিয়েছি। ফলে আন্তর্জাতিক মহলে ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে বাংলাদেশের। বাংলাদেশের মানুষ যে মানবিকভাবেও উদার সেটি আমরা বিশ্বকে দেখিয়েছি। রোহিঙ্গা ইস্যুতে ব্যাপক বাহবা কুড়িয়েছি আমরা। এই বাহবা আমাদের ধরে রাখতে হবে। যদিও তাদের আশ্রয় দেওয়ায় সমস্যাও হয়েছে। বিদেশিরা রোহিঙ্গাদের ব্যাপারটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। তাদের যত তাড়াতাড়ি দেশে ফেরত পাঠানো যায় কূটনীতিক সেই চেষ্টা সরকার অব্যাহত রেখেছে। মনে রাখতে হবে, এই সমস্যা কূটনীতিকভাবে মোকাবিলা করে সমাধানে আসতে হবে। আমরা সেই চেষ্টা করে যাচ্ছি। আমি মনে করি, রোহিঙ্গা প্রত্যাবর্তনে আমরা সফল হব।

শুধু রোহিঙ্গা নয়, বিভিন্ন ইস্যুতে দল ও সরকারের দায়িত্বশীলদের সংযতভাবে কথা বলার নির্দেশ দেন শেখ হাসিনা। কথা কম বলে কাজে সিরিয়াস হওয়ার পরামর্শ দেন তিনি।

  • সর্বশেষ
  • পঠিত