ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ঝিনাইদহে ঋতুরাজ বসন্তবরণ

  ঝিনাইদহ প্রতিনিধি

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:০৯

ঝিনাইদহে ঋতুরাজ বসন্তবরণ

র‌্যালি, আলোচনা সভা, পিঠা উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্যে দিয়ে ঋতুরাজ বসন্তকে বরণ করেছেন ঝিনাইদহবাসী। বুধবার সকালে জেলা প্রশাসনের উদ্যোগে শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বর থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে শেষ হয়। এতে স্থানীয় সরকারের উপ-পরিচালক সাইফুর রহমান খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ছাদেকুর রহমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাম্মী ইসলামসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

বুধবার সকালে ঝিনাইদহ সরকারি নূরুন্নাহার মহিলা কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা কলেজ প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। ঢাক, ঢোল, সানাই বাজিয়ে আর নেচে গেয়ে শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। কলেজের শিক্ষার্থীরা বাসন্তী রঙ্গের শাড়ি পরে মাথায় ফুল দিয়ে শোভাযাত্রায় অংশ নেয়।

পরে সরকারি নুরুন্নাহার মহিলা কলেজ মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এছাড়া কলেজ প্রাঙ্গণে আবহমান বাংলার ঐতিহ্য পিঠা উৎসবের আয়োজন করা হয়। এ উৎসবে ২৫টি স্টলে নানা ধরনের পিঠা দিয়ে সাজানো হয়। এসব কর্মসূচিতে কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা অংশ নেয়।

একই সময় শহরের আদর্শপাড়ায় মনিংবেল চিলড্রেন একাডেমির উদ্যোগে আয়োজন করা হয় পিঠা উৎসব।

এতে পাটিসাপটা, ফুলঝুরি, ভাজাপুলি, পানিদৌলা, পাকান পিঠাসহ প্রায় ৫০ প্রকার পিঠার স্টল প্রদর্শণ করেন গৃহিনীরা। সেই সাথে পরিবেশিত হয় বসন্ত বরণের গান।

এছাড়াও শহরের কাঞ্চননগর মডেল হাইস্কুল, চারুগৃহ শিশুস্বর্গ প্রি-স্কুল, কালেক্টরেট স্কুল এন্ড কলেজসহ জেলার বিভিন্ন স্থানে নানা কর্মসূচির মধ্যে দিয়ে পালিত হয়েছে বাঙ্গালীর প্রাণের উৎসব বসন্ত বরণ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত