ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

তুরাগতীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৫৭  
আপডেট :
 ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৩৩

তুরাগতীরে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়

টঙ্গীর তুরাগ নদীর তীরে ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয়েছে তাবলিগ জামাতের সর্ববৃহৎ সম্মেলন ৫৪তম বিশ্ব ইজতেমা। প্রথম বারের মতো এবার চারদিনের ইজতেমা তাবলিগের দুটি পক্ষ দুদিন করে পৃথকভাবে পরিচালনা করছে। দেশ-বিদেশের মুসল্লিরা ইজতেমায় সমবেত হয়েছেন।

শুক্রবার ছুটির দিন থাকায় গাজীপুরসহ আশপাশের এলাকা থেকে বিপুলসংখ্যক মুসল্লি জুম্মার নামাজ আদায় করতে ইজতেমা ময়দানে আসেন। জুমার নামাজে ইমামতি করেন কাকরাইলের মাওলানা মো. জোবায়ের।

বিশ্ব ইজতেমার প্রথম দিন জুমাবার হওয়ায় লাখো মুসল্লির ঢল নামে টঙ্গীর তুরাগ তীরে। জুম্মার নামাজের আগেই ইজতেমার পুরো প্যান্ডেল ও ময়দান কানায় কানায় ভরে যায়। প্যান্ডেলের নিচে জায়গা না পেয়ে মুসল্লিরা অংশ নেন ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ আশপাশের সড়ক ও গলিগুলোর ওপর। আশপাশের জেলা থেকেও আসেন মুসল্লিরা। দেশি-বিদেশি মুসল্লিরা ইজতেমায় উপস্থিত হয়ে বয়ান শোনেন ও জুমার নামাজে অংশ নেন।

প্রশাসন সূত্রে জানা গেছে, ইজতেমায় অপ্রীতির যেকোনো ঘটনা এড়াতে নেওয়া হয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। সার্বিক নিরাপত্তা মনিটরিংয়ে র‌্যাবের হেলিকপ্টার টহল দিচ্ছে। ১৭টি ওয়াচ টাওয়ার থেকে পুরো ইজতেমা ময়দান নিয়ন্ত্রিত হচ্ছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বসানো হয়েছে প্রায় ৫০০টি সিসি ক্যামেরা। ডিএমপি থেকে ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল টিম এবং ফায়ার সার্ভিসের একাধিক টিম দায়িত্ব পালন করছে।

গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবীর বলেন, এবার সার্বিক দিক বিবেচনা করে নিরাপত্তায় নেওয়া হয়েছে আগের চেয়ে কয়েকগুন বেশি। সেই সঙ্গে বোম ডিসপোজাল টিম ও সোয়াত টিমও থাকবে বিশেষ নজরদারিতে। আর মুসল্লিদের সুবিধার্থে বিআরটিসি বাস ও ট্রেনে যোগ করা হয়েছে বিশেষ সার্ভিস।

প্রথম দফার ইজতেমার আখেরি মোনাজাত হবে শনিবার।

  • সর্বশেষ
  • পঠিত