ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ভোকেশনাল ইনস্টিটিউশনে দ্রুত শিক্ষক নিয়োগ হবে: পাটমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ২১:২৩

ভোকেশনাল ইনস্টিটিউশনে দ্রুত শিক্ষক নিয়োগ হবে: পাটমন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনস্থ ভোকেশনাল ইনস্টিটিউশনগুলোতে তড়িৎ গতিতে শিক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। সোমবার জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্য অসিম কুমার উকিলের এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। সংসদ অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এসময় কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জ-এর তারকা চিহ্নিত ৫৩০ প্রশ্নের জবাবে পাটমন্ত্রী সংসদে বলেন, কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলায় বস্ত্র ও পাট মন্ত্রনালয়ের অধীন বাংলাদেশ তাঁত বোর্ড কর্তৃক বস্তবায়নাধীন ‘এস্টবালিশমেন্ট অব থ্রি হ্যান্ডলুম সার্ভিস সেন্টার ইনডিফারেন্ট লুমাইনটেরসিভ এরিয়া’ শীর্ষক প্রকল্পের আওতায় একটি সার্ভিস সেন্টার স্থাপানের কাজ চলমান রয়েছে। বাংলাদেশ তাঁতবোর্ডের বেসিক সেন্টারে প্রশিক্ষণ কেন্দ্র, একটি ফ্যাশন ডিজাইন ইনিস্টিটিউট, দুইটি মার্কেট প্রমোশন কেন্দ্র স্থাপন প্রকল্পের আওতায় কুমারখালীতে নির্মিতব্য প্রশিক্ষন কেন্দ্র ও মার্কেট প্রমোশন কেন্দ্র থেকে ওই এলাকার তাঁতিদের প্রশিক্ষণ সুবিধা দেওয়া হবে। সেইসঙ্গে তাদের উৎপাদিত পণ্যের সুষ্ঠু বাজারজাতকরণের সুবিধাও দেওয়া হবে। এছাড়া কুষ্টিয়ার সদর উপজেলায় টেক্সটাইল ডিপ্লোমা ভোকেশনাল ইনিস্টিটিউটে দুই বছর মেয়াদী এসএসসি ভোকেশনাল কোর্সে শিক্ষা কার্যক্রম চলমান রয়েছে। কুষ্টিয়া সদর উপজেলায় টেক্সটাইল ডিপ্লোমা ইনিস্টিটিউট স্থাপনের প্রক্রিয়া চলছে বলেও জানান তিনি।

গোলাম দস্তগীর গাজী বলেন, দেশের আভ্যন্তরীণ চাহিদা পূরণ, রপ্তানি বৃদ্ধি এবং ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য বস্ত্র আইন-২০১৮ প্রণয়ন করা হয়েছে। বস্ত্র শিল্পে দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে আটটি প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। ১০ টি টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপন করা হয়েছে। টেক্সটাইল ইনিস্টিটিউটকে ইঞ্জিনিয়ারিং কলেজে উন্নীত করা হয়েছে।

মন্ত্রী আরো বলেন, তাঁতিদের জন্য ক্ষুদ্রঋণ কর্মসূচির আওতায় এ পর্যন্ত ৪৩ হাজার ৯৬৬ জন তাঁতিকে ৬৫ হাজার ২৫১টি তাঁতের অনুকূলে সাত হাজার ৪১১ লাখ টাকা ঋণ সহায়তা দেওয়া হয়েছে। তাঁতবোর্ডের বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে এ পর্যন্ত মোট ১৩ হাজার ৫১৭ জন তাঁতিকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। ৩২১ জন পেয়েছে ডিপ্লোমা-ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিগ্রি। এছাড়া বাংলাদেশ তাঁতবোর্ডের সার্ভিস সেন্টারগুলো থেকে ছয় হাজার ৩৩৫ দশমিক ৮০ লাখ গজ কাপড় প্রক্রিয়াকরণ সেবা দেওয়া হয়েছে। সুতা ও রং আমদানির ক্ষেত্রে তাঁতিদের শুল্কমুক্ত সুবিধা দেওয়ার লক্ষ্যে ২০১৫-২০১৬ অর্থ বছরের জাতীয় বাজেট থেকে ধারাবাহিকভাবে দেশের তাঁতি সমিতিকে তাদের ব্যবহার্য কিছু উপকরণে ৫ শতাংশের অতিরিক্ত শুল্ক ও সমুদয় মূল্য সংযোজন কর মওকুফ করে আমদানীর সুযোগ দেওয়া হয়েছে।

নেত্রকোণা-৩ আসনের সংসদ সদস্য অসীম কুমার উকিলের তারকা চিহ্নিত ৫৩১ নম্বর প্রশ্নের জবাবে পাটমন্ত্রী বলেন, দেশের সোনালী আঁশ খ্যাত পাটের হারিয়ে যাওয়া গৌরব পুনরুদ্ধারের জন্য ও অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনের প্রধান উৎসে পরিণত করতে পাটের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিকরতে নানা ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে। ৬ মার্চকে পাট দিবস ঘোষণা করা হয়েছে। বন্ধ ও লোকসানী পাটকলগুলোকে দুর্নীতিমুক্ত ভাবে উৎপাদন ও বিপনন ব্যবস্থা চালু করে লাভজনক ভাবে পাট ও পাটজাত পণ্যের রপ্তানি বৃদ্ধি করার উদ্যেগ নেওয়া হয়েছে। পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০-এর ধারা ২২ প্রদত্ত ক্ষমতাবলে সরকার পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার বিধিমালা ২০১৩ এর আওতায় সর্বমোট ১৯ টি পণ্য পাটজাত মোড়কের ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এর ফলে অভ্যন্তরীন বাজারে প্রতিবছর প্রায় ১৫০ কোটি পাটের বস্তার চাহিদা সৃষ্টি হয়েছে। পাট ও পাটজাত পণ্য রফতানিতে প্রণোদনা দেওয়া হচ্ছে। মানসম্মত উচ্চ ফলনশীল পাট ও পাটবীজের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সরকার জুলাই ২০১৮ থেকে মার্চ ২০১৩ সাল পর্যন্ত পাঁচ বছর মেয়াদে উন্নত প্রযুক্তি নির্ভর পাট ও পাটবীজ উৎপাদন ও সম্প্রসরণ শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে।

এছাড়া বিভিন্ন সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীন জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জিডিপিসি) এর উদ্যোক্তারা বিশ্বের বিভিন্ন দেশের মেলা বা প্রদর্শনীতে অংশ নিয়ে পাটপণ্যের গুণাগুণ তুলে ধরেন বলে জানান গোলাম দস্তগীর গাজী। তিনি বলেন, এর মাধ্যমে ওইসব দেশে পাটপণ্যের বাজার তৈরি হয়। এরইমধ্যে ২৫০ ধরনের পাটজাত পণ্য তৈরি করা হয়েছে। পাটের তৈরি সোনালী ব্যাগ, পাট পাতা থেকে চাসহ বিভিন্ন সামগ্রীর ব্যাপক চাহিদা তৈরি হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত