ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

রাজবাড়ীর ৭৪৭ শিক্ষা প্রতিষ্ঠানের ৫৯৮টিতে নেই শহীদ মিনার

  রাজবাড়ী প্রতিনিধি

প্রকাশ : ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১১  
আপডেট :
 ২০ ফেব্রুয়ারি ২০১৯, ১৭:১৩

রাজবাড়ীর ৭৪৭ শিক্ষা প্রতিষ্ঠানের ৫৯৮টিতে নেই শহীদ মিনার

১৯৫২ সালের ভাষা শহীদদের স্বরণে আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে ২১ ফেব্রুয়ারি শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের জনগন। সেই ভাষা আন্দোলনে সেদিন রাজপথে জীবন দিয়েছেন সালাম, রফিক, জব্বার, বরকতসহ আরো অনেকে। কিন্তু ভাষা আন্দোলনের ৬৯ বছর পার হতে চললেও এখন পর্যন্ত রাজবাড়ীর প্রাথমিক, মাধ্যমিক, মাদরাসা ও কলেজসহ বেশির ভাগ শিক্ষা প্রতিষ্ঠানে নাই শহীদ মিনার।

রাজবাড়ীর জেলায় ৭৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শহীদ মিনার রয়েছে মাত্র ১৪৯ টি শিক্ষা প্রতিষ্ঠানে। বাকি ৫৯৮টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার।

বিশিষ্টজনেরা মনে করেন, ভাষার জন্য যারা শহীদ হয়েছেন এবং যারা আত্মত্যাগ করেছে, তাদের সম্মানে ১৯৫২ সালের পর থেকে শহীদ মিনারের পাদদেশে তাদের আত্মার শান্তি কামনায় শ্রদ্ধা নিবেদন করেন। দেশে যতগুলো শিক্ষা প্রতিষ্ঠান আছে, ওই সব শিক্ষা প্রতিষ্ঠানে অক্ষরের সাথে পরিচিত হই। এ সমস্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার থাকা অত্যান্ত জরুরি এবং বাঙ্গালী হিসেবে আমাদের নৈতিক কর্তব্য ও দায়িত্ব। যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, সে সকল শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি উদ্দ্যোগে শহীদ মিনার তৈরি করা উচিত।

জেলা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় ৪৮২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ৪২টি বিদ্যালয়ে রয়েছে শহীদ মিনার। এছাড়া শহীদ মিনার তৈরির কোনো বরাদ্দ নেই। প্রতিষ্ঠানের নিজ উদ্দ্যোগে শহীদ মিনার তৈরি করার জন্য উৎসাহিত করা হচ্ছে।

জেলা শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ১৪৮টি মাধ্যমিক বিদ্যালয়ের মধ্যে ৯৩টিতে, ৭৪টি মাদরাসার মধ্যে ১টিতে এবং ৪৩টি কলেজের মধ্যে ১৩টিতে রয়েছে শহীদ মিনার।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত