ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

বগুড়ায় বইমেলা ঘিরে বাড়ছে উৎসব

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৩

বগুড়ায় বইমেলা ঘিরে বাড়ছে উৎসব

বগুড়া বইমেলাকে ঘিরে বাড়ছে উৎসব। বিনোদন বঞ্চিত বগুড়ার সাধারণ মানুষ বই কেনার পাশাপাশি বিনোদনের জন্য বইমেলায় আসছেন। বইমেলায় প্রতিদিন বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক অনুষ্ঠানে দর্শক থাকছে সমাগম।

শুক্রবার ছুটির দিন থাকায় কানায় কানায় পূর্ণ ছিল বগুড়া বইমেলা। শিশু থেকে শুরু করে সব বয়সীরা নিজেদের পছন্দের বই করেছেন।

এদিনে বগুড়া বইমেলায় ৩টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে। কবি মতিয়ার রহমানের বগুড়ার সাহিত্য ও সংবাদপত্র, কবি মুহম্মদ শহীদুল্লাহ এর প্রবন্ধ গ্রন্থ যখন সম্পাদক, এছাড়া কলেজ থিয়াটারের নাট্যকর্মী এনটিভির হা শো খ্যাত তারকা কৌতুক অভিনেতা ফজলুল হক সাকির পঞ্চম জোকসের বই। উল্টা পাল্টা জোকস-৫ শিরোনামে বইটি প্রকাশ পায়। এই বইটির সহ-লেখক হিসেবে রয়েছেন মোঃ তৌহিদ।

বইমেলায় নতুন এসেছে কবি মাসুদ রানার শালঘরমধুয়ার নীলকুঠি। প্রথমা প্রকাশন থেকে বেশ কিছু নতুন বই এসেছে এরমধ্যে লালনের রাজনীতি, মহাকাশের আতঙ্কসহ বেশ কিছু নতুন বই নিয়ে স্টল দিয়েছে। বইমেলায় সকালে শিশু নাট্যদলের কর্মীরা আয়োজন করে চিত্রাংকন ও ছড়া লেখার প্রতিযোগিতা। শেষে পুরস্কার বিতরণ করেন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে ভাওয়াইয়া পরিষদ, স্বপ্তস্বর সঙ্গীত একাডেমি, চর্চা সঙ্গীত একাডেমি, নজরুল পরিষদ বগুড়া। এর আগে বগুড়া গ্রন্থকেন্দ্র, অনুশীলন ৯৫ সাংস্কৃতিক গোষ্ঠি, আমরা ক’জন শিল্পী গোষ্ঠি সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করে। বইমেলার প্রতিদিনের আলোচক ছিলেন কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহার, বগুড়া জেলা পরিষদ চেয়ারম্যান সুলতান মাহমুদ খান রনি। সভাপতিত্ব করেন মতিয়ার রহমান।

বক্তব্য রাখেন জোটের সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী। দপ্তর সম্পাদক এইচ আলিম এর সঞ্চালনায় এসময় আরো বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন সহ সভাপতি মতিয়ার রহমান, গৌতম কুমার দাস, আব্দুস সালাম, আসাদ হোসেন, সাধারণ সহ সাধারণ সম্পাদক বেলাল হোসেন ও আলমগীর কবির, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী, প্রচার সম্পাদক লুবনা জাহান, নির্বাহি সদস্য আসাদুর রহমান খোকন, আব্দুল মোবিন জিন্নাহ, শিরীন সুলতানা, আব্দুল আউয়াল, বগুড়া ইয়ূথ কয়্যারের সভাপতি আতিকুর রহমান মিঠু, বগুড়া আনন্দ কণ্ঠ সভাপতি এবিএম জিয়াউল হক বাবলা, বগুড়া নাট্যদলের সভাপতি মির্জা আহসানুল হক দুলাল, নান্দনিক নাট্যদলের সাধারণ সম্পাদক খলিলুর রহমান চৌধুরী, বাঙময় আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক দৌলতুজ্জামান দৌলত, নজরুল পরিষদ বগুড়ার সাধারণ সম্পাদক হাকীম আব্দুল মজিদ, শিশু নাট্যদলের আব্দুল খালেক, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ বগুড়ার সভাপতি শ্যামল বিশ্বাসসহ জোটভুক্ত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্ধ।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জোটের সভাপতি তৌফিক হাসান ময়না। জাতীয় শহীদ দিবস ও মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনে বগুড়া সম্মিলিত সাংস্কৃতিক জোট’র আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় ৯ দিন ব্যাপি বইমেলার শুক্রবার ৩য় দিনে বইমেলায় বই ক্রেতা আজাহারুল ইসলাম জানান, ঢাকা বইমেলাতে যেসব বই পাওয়া যায়, তা এখন বগুড়া বইমেলাতেও পাওয়া যায়। বিগত দিনে ঢাকায় গেলেও এখন বগুড়া বইমেলা থেকেও তিনি তার পছন্দের বই সংগ্রহ করেন।

বাবার সাথে আসা ক্ষুদে পাঠক তাহা আদনান জানান, সে গল্পের বই কিনতে এসেছে। আর একটা ছড়ার বই সে কিনবে। তার বাবা আদনান হোসেন জানান, ছুটির দিন বলে তার সন্তানকে নিয়ে বের হয়েছেন। ছুটি শেষ হলে স্কুল খুলে যাবে। সেই কারণে তেমন আর সময়ও পাবে না। তাই ছুটির দিনে তিনি বইমেলায় এসেছেন।

  • সর্বশেষ
  • পঠিত