ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

স্পিকারের সাথে প্রতিনিধিদলের সাক্ষাৎ

নতুন এমপিদের দক্ষতা বৃদ্ধিতে সহযোগিতা দেবে ইউএনডিপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ মার্চ ২০১৯, ১৯:১৫

নতুন এমপিদের দক্ষতা বৃদ্ধিতে সহযোগিতা দেবে ইউএনডিপি

একাদশ জাতীয় সংসদে প্রথমবারের মতো নির্বাচিত হয়ে আসা নতুন এমপিদের দক্ষতা বৃদ্ধিতে সহযোগিতা দেবে ইউএনডিপি। একইসাথে অভিজ্ঞতা অর্জন ও তাদের নিজ নিজ ভূমিকার বিষয়ে অবহিতকরণে ইউএনডিপি’র স্কোপিং মিশনের সহযোগিতা প্রদানও অব্যাহত থাকবে।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারসিন চৌধুরীর সাথে সাক্ষাৎ করে বাংলাদেশস্থ ইউএনডিপির স্ট্র্যাটেজিক এডভাইজার রেদওয়ান মুজিব সিদ্দিকের নেতৃত্বে আসা ইউএনডিপির একটি দল এই আশ্বাস দেন। এ সময় ইউএনডিপির পোর্টফোলিও ম্যানেজার মাহমুদা আফরোজ, প্রকল্প কর্মকর্তা মাহমুদ হাসান এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাক্ষাতকালে তারা বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জন, সংসদে আইন প্রণয়ন প্রক্রিয়া এবং সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ বিষয়ে আলোচনা করেন। ইউএনডিপিকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে আখ্যায়িত করে স্পিকার বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে ইউএনডিপি’র সহযোগিতার প্রশংসা করেন এবং আগামীতেও সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

ড. শিরীন শারমিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো প্রতিশ্রুতি ও অঙ্গীকারাবদ্ধ নেত্রী পাওয়া যে কোনো জাতির জন্য সৌভাগ্যের বিষয়। একাদশ জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম ১০ বৈঠকে ৫০টি স্থায়ী কমিটি গঠন করেছেন। তিনি সংসদে বসেই কমিটিতে সংসদ সদস্যদের নামসমূহ অন্তর্ভূক্ত করেছেন-যা তার কর্মের একনিষ্ঠতার প্রমাণ বহন করে। প্রধানমন্ত্রীর হাতে লেখা কমিটিসমূহের রেকর্ড সংসদে গুরুত্বপূর্ণ দলিল হিসাবে সংরক্ষণ করা হবে।

এমপিদের এসডিজির সাথে যুক্ত করতে এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে রেদওয়ান মুজিব সিদ্দিকের জাতীয় সংসদের সাথে কাজ করার উদ্যোগ গ্রহণের প্রশংসা করে স্পিকার সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। সে লক্ষ্যে আগামী ১০ মার্চ জাতীয় সংসদ ভবনের শপথ কক্ষে ১৫ জন মনোনীত এমপি নিয়ে এসডিজি বিষয়ে প্রথম কর্মশালা অনুষ্ঠিত হবে।

স্পিকার বলেন, আর্থ-সামাজিক উন্নয়ন সূচকে বাংলাদেশের যথেষ্ট অগ্রগতি হয়েছে। বাংলাদেশ এখন টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে কাজ করে যাচ্ছে। ইউএনডিপি’র স্কোপিং মিশনের মাধ্যমে বাংলাদেশের তরুণ এবং প্রথমবারের মতো নির্বাচিত সংসদ সদস্যরা এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা-সেমিনার করার আগ্রহ প্রকাশ করায় ধন্যবাদ জানান।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত