ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ময়মনসিংহে ডায়রিয়ার প্রকোপ, তিনজনের মুত্যু

  ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ১৬:৫৩

ময়মনসিংহে ডায়রিয়ার প্রকোপ, তিনজনের মুত্যু
ফাইল ছবি

ময়মনসিংহের ডায়রিয়ায় আক্রান্ত হয়ে কয়েকশ' রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। গত ১৫ দিনে হাসপাতালে ভিড় বাড়ছে ডায়রিয়া রোগীর। এর মধ্যে তিনজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

জানা যায়, রোববার ভোররাতে কাচিঝুলির শাহাবুদ্দিনের স্ত্রী মমতাজ, শনিবার হামিদ উদ্দিন রোডের মৃত আবুল হোসেনের ছেলে বাদশা মিয়া ও শুক্রবার মৃত বাদশা মিয়ার বোন সাহেব কোয়ার্টার এলাকার রওশনারা খাতুন মারা যান। তারা ডায়রিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন বলে পরিবারের সদস্যরা নিশ্চিত করেছেন।

হাসপাতাল সূত্র ও স্থানীয়রা জানান, ২৫ ফেব্রুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত নগরীর কাঁচিঝুলী রোড, কলেজ রোড, পুলিশ লাইন, জেলখানা রোড, কাশর রোড, গোলাপজান রোড, খাগডহর, বাদেকল্পা, গোহাইলকান্দি, তিনকোনা পুকুরপাড়, স্টেডিয়াম রোড, ইটাখোলা রোড, কাঠগোলা, কালিবাড়ি ও পালপাড়া এলাকার ডায়রিয়া আক্রান্ত হয়ে শতাধিক মানুষ হাসপাতালে ভর্তি হন। আক্রান্তদের মধ্যে শিশু ও বয়স্কদের সংখ্যাই বেশি।

ডায়রিয়ায় মারা যাওয়া বাদশা মিয়ার ছেলে মকবুল হোসেন জানান, তার বাবা ডায়রিয়ায় আক্রান্ত হওয়ার পর তাকে এস কে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে একদিন চিকিৎসার দেয়ার পর কিছুটা উন্নতি হলে বাসায় আনা হয়। এরপর হঠাৎ করে পেটে প্রচণ্ড ব্যথা শুরু হলে তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে ডাক্তাররা পরীক্ষা করে বলেন তার কিডনি নষ্ট হয়ে গেছে। এরপর দ্রুত অবস্থার অবনতি ঘটে। শনিবার ভোরে তিনি মারা যান। একই রোগে আগের দিন শুক্রবার তার ফুফু মারা গেছেন।

হাসপাতাল সূত্রে জানা যায়, দূষিত পানি পান করে ডায়রিয়া আক্রান্ত হয়ে থাকলে হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে পুনরায় দুষিত পানি পান করলে কিডনির ক্ষতি হতে পারে।

এদিকে ডায়রিয়ায় তিনজনের মুত্যুর খবর পেয়ে সিভিল সার্জন ডা. একে এম আবদুর রব সোমবার সকালে ও বিকালে ডায়রিয়া আক্রান্ত এলাকা পরির্দশন করেন। এ সময় তিনি ডায়রিয়া আক্রান্ত এলাকার লোকজনকে রান্নার কাজে সিটি করপোরেশনের সরবরাহকৃত পানি ব্যবহার না করে টিউবওয়েলের পানি ব্যবহারের পরামর্শ দেন।

সিটি করপোরেশনের স্যানেটারি ইন্সেপেক্টর দীপক মজুমদার জানান, ডায়রিয়া আক্রান্ত এলাকায় ওষুধ ও ভ্যাকসিন এবং ওরস্যালাইন বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত