ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

কানের ভেতর মাকড়সার বাসা!

  ময়মনসিংহ প্রতিনিধি

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ১৭:০০

কানের ভেতর মাকড়সার বাসা!

ডা. আশিকুর রহমান ময়মনসিংহ মেডিকেল কলেজ ও হাসপাতালের নাক কান গলা বিভাগের তরুণ চিকিৎসক হিসেবে কর্মরত। সন্ধ্যায় তিনি ময়মনসিংহ নগরীর চরপাড়ার পপুলার সার্ভিসেস ক্লিনিকে খণ্ডকালিন হিসেবে রোগী দেখেন।

ঘটনাটি এই চেম্বারের। অবিশ্বাস্য মনে হলেও ঘটনার প্রত্যক্ষদর্শী অনেকেই। সহকারী অধ্যাপক ডা. আশিকের মতে তার চিকিৎসক জীবনে এমন অভিজ্ঞতা প্রথম।

গত ৭ মার্চ সন্ধ্যার পর ডা. আশিকের চেম্বারে কানে ব্যাথার সমস্যা নিয়ে আসেন রকি নামের এক তরুণ রোগী। ডা. আশিক তার চিকিৎসা শুরু করলেন। ওই রোগীর কানের ভেতর উকি দিতেই চিকিৎসকের চক্ষু চড়কগাছ!

হতবাক ডা. আশিক বিশেষ যন্ত্র দিয়ে দেখতে পেলেন, রকির কানের গভীরে একটি মাকড়সা জাল বুনে দিব্যি সেখানে বসবাস করছে। তবে মাকড়সাটি কানের দ্বিতীয় পর্দা ভেদ করতে পারছে না।

ডা. আশিক তৎক্ষণাৎ উর্ধতন সহকর্মীদের সাথে পরামর্শ করেন। পাশাপাশি রোগীর কানের ভেতর থেকে মাকড়সাটি জীবিত অবস্থায় উদ্ধারের চেষ্টা চালিয়ে যান। এক পর্যায়ে তিনি সফল হন।

কোনো অপারেশন ছাড়াই কানের ভেতর থেকে জীবিত অবস্থায় মাকড়সাটি বের করে আনলেন। স্বস্তি পেলেন রোগী রকি। বিভিন্ন ডাক্তাররা জানান, কানের ভেতর এই ধরনের মাকড়সা বাসবাস করার ঘটনা তারা আগে কখনো শোনেননি।

জানা গেছে, এ সময় উৎসুক জনতাও বিষয়টি জেনে ডা. আশিকের চেম্বারে ভিড় জমালেন। ক্ষণিকের জন্য হিরো হয়ে গেলো মাকড়সাটি।

ডা. আশিক জানান, আমার চিকিৎসক জীবনে কানের গহ্বর থেকে জীবিত মাকড়সা উদ্ধার একটি ব্যতিক্রমী অভিজ্ঞতা।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত