ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

‘বঙ্গবন্ধুর অর্থনীতিতে নোবেল পাওয়া উচিত ছিল’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৬:৪৮

‘বঙ্গবন্ধুর অর্থনীতিতে নোবেল পাওয়া উচিত ছিল’

অর্থনৈতিক স্বাধীনতার তত্ত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নোবেল পাওয়া উচিত ছিল বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান ও বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল বারকাত।

রোববার জাতীয় প্রেসক্লাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ আয়োজিত ‘এ বাংলায় তুমি জন্মেছিলে বলেই আজ আমরা স্বাধীন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

ড. আবুল বারকাত বলেন, ‘অর্থনৈতিক স্বাধীনতার কথা বলে কেউ যদি নোবেল পুরস্কার পেত, সেটা পাওয়ার কথা ছিল বঙ্গবন্ধুর। কারণ, অমর্ত্য সেন যে তত্ত্বের ভিত্তিতে অর্থনীতিতে নোবেল পেয়েছেন সে তত্ত্ব শেখ মুজিবুর রহমান অনেক আগেই দিয়েছিলেন। তারপরও অমর্ত্য সেন নোবেল পেয়েছেন। এতেও আমরা খুশি। কারণ, তিনিও বাংলাদেশেরই মানুষ ছিলেন।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু বলেছিলেন, মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম। তিনি তো শুধু বলতে পারতেন, মুক্তি কিংবা স্বাধীনতা, কিন্তু তিনি দুটোই বলেছিলেন। কারণ, দুটো আলাদা জিনিস। এর মধ্য দিয়ে তিনি রাজনৈতিক স্বাধীনতা, অর্থনৈতিক মুক্তিসহ সব ধরনের মুক্তিকে নিয়ে এসেছিলেন।’

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক ডা. এস এম মালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের প্রাক্তন ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ড. শরীফ মো. এনামুল কবীর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এনএই্চ

  • সর্বশেষ
  • পঠিত