ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

বাসা থেকে সংবাদিকের মরদেহ উদ্ধার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০১৯, ১৭:০৬  
আপডেট :
 ১৭ মার্চ ২০১৯, ১৮:০৮

বাসা থেকে সংবাদিকের মরদেহ উদ্ধার

রাজধানীতে নিজ বাসা থেকে সাংবাদিক ও ভাওয়াইয়া সঙ্গীতশিল্পী শফিউল আলম রাজার মরদেহ উদ্ধার করেছে পুলিশ। রোববার বিকেলে পল্লবীতে বাসার দরজা ভেঙ্গে মরদেহ উদ্ধার করা হয়।

কুড়িগ্রামে জন্ম নেওয়া শফিউল আলম রাজা শ্রোতা-দর্শকের কাছে ‘ভাওয়াইয়া রাজা’, ‘ভাওয়াইয়া রাজকুমার’ ও ‘ভাওয়াইয়ার ফেরিওয়ালা’ নামে পরিচিত ছিলেন।তার পেশাগত জীবন শুরু হয়েছিল সাংবাদিকতা দিয়ে। সর্বশেষ তিনি অনলাইন নিউজপোর্টাল প্রিয়ডটকমের প্রধান প্রতিবেদক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

শফিউল আলম রাজার শ্যালিকা শিল্পী জানান, ঘটনার সময় তার স্ত্রী অফিসে ছিলেন আর বাচ্চারা স্কুলে। রাজা ভাই বাসায় ঘুমাচ্ছিলেন। দেরি করে ঘুম থেকে ওঠাই তার অভ্যাস ছিল। কিন্তু আজ আর তিনি ঘুম থেকে ওঠেননি, চলে গেছেন না ফেরার দেশে।

কুড়িগ্রামে জন্ম নেয়া শফিউল আলম রাজা শ্রোতা-দর্শকের কাছে ‘ভাওয়াইয়া রাজা’, ‘ভাওয়াইয়া রাজকুমার’ ও ‘ভাওয়াইয়ার ফেরিওয়ালা’ নামে পরিচিত ছিলেন। শিল্পী সফিউল আলম রাজা পেশায় একজন সাংবাদিক ছিলেন। দীর্ঘ ২৪ বছরের সাংবাদিকতা জীবনে দৈনিক যুগান্তরে সিনিয়র সাংবাদিক হিসেবে ১৪ বছরের বেশি সময় কাজ করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি প্রিয়.কম-এর চিফ রিপোর্টার হিসেবে কাজ করেছেন।

পেশাগত জীবনেও তিনি সাফল্যের স্বাক্ষর রেখেছেন। তিনি সাংবাদিকতায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুরস্কার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল পুরস্কার, ডেমোক্রেসি ওয়াচ হিউম্যান রাইটস অ্যাওয়ার্ড, ইউনেস্কো ক্লাব অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ড, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডসহ অনেক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

ভাওয়াইয়া গানের এই শিল্পীর জন্ম কুড়িগ্রাম জেলার চিলমারী উপজেলায়। কৈশরে পিতা মরহুম নাজমুল হক ও মাতা মরহুমা শামসুন্নাহার বেগমের উৎসাহ এবং অনুপ্রেরণায় তার গান শেখা শুরু। সংগীতে প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা গ্রহণ করেননি। তবে ভাওয়াইয়ার কিংবদন্তি-গীতিকার, সুরকার এবং শিল্পী নুরুল ইসলাম জাহিদের কাছে সংগীতের তাত্ত্বিক বিষয়ে জ্ঞান অর্জন করেছেন রাজা।

সফিউল আলম রাজা বাংলাদেশ বেতারের ‘বিশেষ’ ও বাংলাদেশ টেলিভিশনের ‘প্রথম’ শ্রেণীর শিল্পী ছিলেন। এছাড়াও তিনি দেশের সব ক’টি চ্যানেলে নিয়মিত সংগীত পরিবেশন করতেন। সংগীত পরিবেশন করেছেন বিদেশী বিভিন্ন মঞ্চ এবং মিডিয়াতেও (এরমধ্যে কলকাতার তারা মিউজিক এবং কলকাতা টিভি উল্লেখযোগ্য)। লোক সঙ্গীতের অন্যতম ধারা ভাওয়াইয়া গানের প্রচার ও প্রসারের লক্ষ্যে শিল্পী রাজা ২০০৮ খ্রিষ্টাব্দে রাজধানীতে ‘ভাওয়াইয়া’ গানের দল প্রতিষ্ঠা করেন। এছাড়াও ২০১১ খ্রিষ্টাব্দে রাজধানীতে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া স্কুল’। যে স্কুলে ভাওয়াইয়ার ওপর এক বছরের ফ্রি সার্টিফিকেট কোর্স করানো হয়।

  • সর্বশেষ
  • পঠিত