ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

রায়পুরে কৃষি বিভাগে ৪১ পদের ১৮টিই শূন্য

  রায়পুর (লক্ষ্মীপুর) প্রতিনিধি

প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ১৭:০৩

রায়পুরে কৃষি বিভাগে ৪১ পদের ১৮টিই শূন্য

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলা কৃষি বিভাগের ৪১টি পদের মধ্যে কর্মকর্তা-কর্মচারীর ১৮টি পদ শূন্য। দীর্ঘদিন ধরে এ পদগুলো শূন্য থাকায় উপজেলার হাজার হাজার কৃষক কাঙ্ক্ষিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। যে কারণে অতি দ্রুত জনবল সংকট নিরসন করে প্রান্তিক পর্যায়ে সেবা নিশ্চিত করার দাবি জানিয়েছেন উপজেলার কৃষি সংশ্লিষ্টরা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলায় কর্মকর্তা-কর্মচারী মিলে ৪১টি পদ রয়েছে। এগুলো হচ্ছে উপজেলা কৃষি কর্মকর্তা, অতিরিক্ত উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ২টি, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ২৭টি, উচ্চমান সহকারী অফিস সহকারী, স্প্রে মেকানিক, মোকাদ্দম ২টি, এমএলএসএস ও নিরাপত্ত প্রহরী ২টি।

এর মধ্যে অতিরিক্ত কৃষি কর্মকর্তা উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তার ১টি, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, উপ-সহকারী কৃষি কর্মকর্তা ১০টি, উচ্চমান সহকারী, অফিস সহকারী ২টি, মোকাদ্দামের ১টি ও নিরাপত্ত প্রহরীর একটি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে।

জানা গেছে কৃষি বিভাগে জনবল সংকটের কারণে স্বল্প সংখ্যক কর্মকর্তা কর্মচারী কৃষকদের প্রকৃত সেবা বা পরামর্শ দিতে পারছেন না। তাছাড়া জনবল সংকটের কারণে কৃষি বিভাগের বিভিন্ন প্রকল্প সঠিকভাবে এগোচ্ছে না।

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তানভীর আহমদ সরকার বলেন, লোকবল সংকটের বিষয়টি তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষকে একাধিকবার মৌখিক ও লিখিতভাবে জানিয়েছেন। কিন্তু কোনো সমাধান হচ্ছে না।

তিনি বলেন, শূন্য পদগুলো পূরণ হলে কৃষকদের সেবা পাওয়ার পাশাপাশি দাপ্তরিক কাজ কর্মে অনেক সুবিধা হতো।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত