ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন বাংলাদেশের প্রত্যাখ্যান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ১৯:৫৭

যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন বাংলাদেশের প্রত্যাখ্যান

যুক্তরাষ্ট্রের মানবাধিকার বিষয়ক প্রতিবেদন দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে বাংলাদেশ। এ বিষয়ে একটি প্রতিবাদপত্র পাঠানো হয়েছে মার্কিন দূতাবাসে।

সোমবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলেনে বিষয়টি জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী অভিযোগ করে বলেন, এই প্রতিবেদন তারা নিজেরা তদন্ত করে বা মাঠে নেমে করেননি। তারা এটি বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের দেয়া তথ্যের ওপর ভিত্তি করে দিয়েছে। এক্ষেত্রে তাদের নিজেদের প্রতিবেদন তৈরি করা উচিত ছিল।

বাংলাদেশে মানবাধিকার লংঘন করেনি উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের জন্য প্রযোজ্য, বাংলাদেশের জন্য নয়।

যুক্তেরাষ্ট্রের ওই প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের গণমাধ্যম সরকারের নিয়ন্ত্রণে। এটি একেবারেই সত্য নয় বলে মন্তব্য করেন মন্ত্রী। তিনি বলেন, এটি পুরোপুরি মিথ্যা। উল্টো যুক্তরাষ্ট্রই তাদের বেসরকারি গণমাধ্যমে সরকারের পক্ষের খবর ছাপাতে বা প্রচারে বাধ্য করে।

এছাড়া প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশের বিভিন্ন জায়গায় তল্লাশির সমালোচনা করে যুক্তরাষ্ট্রের ওই প্রতিবেদনের তথ্যের বিষয়ে এ কে আবদুল মোমেন বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড প্রতিরোধে বা নিরাপত্তার স্বার্থেই আমাদের দেশে তল্লাশি চৌকি জরুরি।

প্রতিবেদনটি ‘অবজেকটিভ’ হওয়া উচিত ছিল মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশের জাতীয় নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের দেয়া তথ্যও ঠিক নয়। বাংলাদেশের নির্বাচন যথেষ্ট ভালো ও গণতান্ত্রিক পদ্ধতিতে হয়েছে। বরং যুক্তরাষ্ট্রেই তা হয় না, সেখানে মাত্র শতকরা ২৬ ভাগ মানুষ ভোট দেয়। আমাদের দেশে এখনও শতকরা ৮০ ভাগ মানুষ ভোট দেয়।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত