ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

নড়াইলে ঐতিহ্যবাহী ঘোড়দৌঁড়

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ১৮ মার্চ ২০১৯, ২১:২১  
আপডেট :
 ১৮ মার্চ ২০১৯, ২১:২২

নড়াইলে ঐতিহ্যবাহী ঘোড়দৌঁড়

নড়াইলের লোহাগড়া উপজেলার সরুশুনা গ্রামে ঐতিহ্যবাহী ঘোড়দৌঁড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গ্রামবাসীর আয়োজনে সোমবার বিকেলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পয়েন্ট ভিত্তিক এ প্রতিযোগিতায় দুই কিলোমিটার পথ অতিক্রম করে প্রথমস্থান অধিকার করেন যশোরের ধলগ্রামের ওহাব সরকার। পুরস্কার হিসেবে তিনি পেয়েছেন ৭ হাজার টাকা। দ্বিতীয় স্থান অধিকার করেন মাগুরা জেলার রাজপাট-রাজাপুর গ্রামের হাবিবুর রহমান কাজী। তাকে ৫ হাজার টাকা এবং যৌথভাবে তৃতীয় স্থান অধিকার করেন ফরিদপুর জেলার আলফাডাঙ্গার বিপুল রানা ও নড়াইলের মালিডাঙ্গা গ্রামের কামরুল ইসলাম। তাদেরকে ৩ হাজার করে টাকা পুরষ্কার দেয়া হয়।

প্রতিযোগিতায় নড়াইল, যশোর, মাগুরা ও ফরিদপুর জেলার বিভিন্ন এলাকা থেকে ২২টি ঘোড়া অংশগ্রহণ করে।

পুরষ্কার বিতরণ করেন লাহুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা দাউদ হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদের সদস্য শেখ রিয়াজ মাহমুদ মিশাম, স্থানীয় ইউপি সদস্য নাছির শেখ, সাবেক সদস্য ফরহাদ হোসেন, মোহন মুন্সী, মেলা কমিটির সভাপতি গোলাম রসুল, সাধারণ সম্পাদক শেখ আব্দুল হান্নান প্রমুখ।

সরুশনা গ্রামের বাসিন্দা জেলা পরিষদ সদস্য রেয়াজ মাহমুদ মিশাম জানান, ২৫ বছর ধরে ঘোড়দৌঁড় প্রতিযোগিতা চলে আসছে। এ প্রতিযোগিতা ঘিরে সরুশুনা, কামারগ্রাম, দেবী, সত্রহাজী গ্রামের প্রায় প্রতিটি বাড়িতে আত্মীয় স্বজনদের আগমনে উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়।

মেলা কমিটির সভাপতি গোলাম রসুল ও সাধারণ সম্পাদক শেখ আব্দুল হান্নান বলেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌঁড় প্রতিযোগিতা দিন দিন হারিয়ে যেতে বসেছে। হারানো ঐতিহ্যকে আগামী প্রজন্মের সাথে পরিচয় করিয়ে দিতেই আমরা প্রতিবছর ঘোড়দৌঁড় প্রতিযোগিতার আয়োজন করে থাকি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত