ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

গোপালগঞ্জ সদর উপজেলায় ইভিএমে মক ভোটিং

  গোপালগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২২ মার্চ ২০১৯, ১৫:৪৬

গোপালগঞ্জ সদর উপজেলায় ইভিএমে মক ভোটিং

তৃতীয় ধাপে আগামী ২৪ মার্চ গোপালগঞ্জে উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে জেলার ৫ উপজেলার মধ্যে শুধুমাত্র গোপালগঞ্জ সদর উপজেলা ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তাই গোপালগঞ্জের ভোট কেন্দ্রগুলোতে শুক্রবার শুরু হয়েছে মক ভোটিং।

তবে মক ভোটিংয়ে ভোটারদের মধ্যে সাড়া পড়েনি। এসব কেন্দ্রে নির্বাচনী কর্মকর্তারা ইভিএম মেশিন নিয়ে কেন্দ্রে উপস্থিত হয়েছেন। গোপালগঞ্জ পৌর এলাকার বেশ কয়েকটি কেন্দ্র ঘুরে হাতেগোনা কয়েকজন ভোটার চোখে পড়ে।

প্রথমবারের মতো ব্যবহার হতে যাওয়া ইভিএম-এর সম্পর্কে ধারণা পাচ্ছেন ভোটাররা। এর মাধ্যমে জাল ভোট ঠেকানো সম্ভব হবে বলে মনে করছেন ভোটাররা। জেলায় সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হওয়ার আশা প্রকাশ করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা।

জানা গেছে, নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী গোপালগঞ্জ সদর উপজেলায় ইভিএমের মাধ্যমে ভোটগ্রহন অনুষ্ঠিত হবে। ভোটারদের ইভিএম-এর ধারণা দিতে ও ভোট প্রদান শেখাতে শুক্রবার সকাল ১০টা থেকে গোপালগঞ্জ সদর উপজেলার ১১৪ কেন্দ্রে এক যোগে মক ভোটিং শুরু হয়। যা বিকাল ৪টা পর্যন্ত চলে। তবে কেন্দ্রগুলোতে ভোটারদের উপস্থিত ছিল কম। যারা এসেছেন তারা ইভিএম-এর মাধ্যমে ভোট প্রদান করেছেন।

গোপালগঞ্জ শহরের ৯ নং ওয়ার্ডের পশ্চিম গোপালগঞ্জ উচ্চ বালিকায় কেন্দ্রে বেলা ১১ টা পর্যন্ত মাত্র দুই জন ভোটার এবং গোপালগঞ্জ শহরের ৭ নং ওয়ার্ডের এস এম মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দুপুর পৌনে ১২ টা পর্যন্ত ৪ জন ভোটার মক ভোটিং দেন।

প্রার্থী ও ভোটারদের ইভিএম সম্পর্কে সচেতন করতে বিভিন্ন পদক্ষেপ নেয় জেলা নির্বাচন অফিস। ইতিমধ্যে ৩৪২ জন ইভিএম মেশিন প্রদর্শনকারীকে ১৮ সদস্যের একটি দল প্রশিক্ষণ দেন। এছাড়া ১৬ থেকে ২১ মার্চ পর্যন্ত ইভিএম পদ্ধতিতে কিভাবে ভোট দিতে হবে তা প্রদর্শন করা হয়।

এবারের নির্বাচনে গোপালগঞ্জ সদর উপজেলা থেকে মোট ১৭ জন প্রার্থী ভোট যুদ্ধে নেমেছেন। দুই লাখ ৫০ হাজার ৭০৩ জন ভোটার ইভিএম-এর মাধ্যমে ভোট প্রদান করে তাদের প্রতিনিধি নির্বাচিত করবেন।

মক ভোটিং অংশ নেয়া পৌর কাউন্সিলর আলামিন ইসলাম জানিয়েছেন, ইভিএম পদ্ধতিতে স্বাচ্ছন্দে ভোটাধিকার প্রয়োগ করা যায়। এ পদ্ধতিতে জাল ভোট দেয়ার কোন সুযোগ নেই। আর দ্রুততম সময়ে ভোটের ফলাফল দেয়া সম্ভব হবে। তাই এ পদ্ধতি ভোট গ্রহণে আমি খুশি।

ভোটার আনিসুজ্জামান কাজল জানান, ইভিএম পদ্ধতিতে ভোট দেয়া খুব সহজ। এ পদ্ধতিতে কোন কারচুপি হওয়ার সম্ভবনা নেই। আর এ পদ্ধতিতে যার ভোট সে দেবেন এটা নিশ্চিত হবে।

এস এম মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রের দায়িত্বরত প্রিসাইডিং অফিসার মো. শাহীন ভোটার উপস্থিত না হওয়া প্রসঙ্গে বলেন, বিভিন্ন কারণে ভোটরা ভোট দেয়ার আগ্রহ হারিয়ে ফেলেছেন। তাই মক ভোটিংয়ে ভোটার উপস্থিতি নগন্য। তবে, ভোটারদের কেন্দ্রে আনার জন্য প্রার্থীদেরও দায়িত্ব রয়েছে। তিনি আশা প্রকাশ করে বলেন, আগামী ২৪ মার্চ চূড়ান্ত ভোট গ্রহণে ভোটার উপস্থিতি বাড়বে।

গোপালগঞ্জ জেলা নির্বাচন অফিসার মুন্সী ওহিদুজ্জামান বলেছেন, আগামী ২৪ মার্চ গোপালগঞ্জ জেলার ৫ টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। আশা করছি আগামী ২৪ তারিখ গোপালগঞ্জে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • পঠিত