ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

স্বজনের খোঁজে নেদারল্যান্ডসের তরুণী জামালপুরে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৯, ২১:০৯

স্বজনের খোঁজে নেদারল্যান্ডসের তরুণী জামালপুরে

মায়ের হারিয়ে যাওয়া স্বজনের সন্ধানে বাংলাদেশে এসেছেন নেদারল্যান্ডসের তরুণী নওমি উইলেমসেন (২১)। গত বুধবার মা লিপি বেগমের হারানো পরিবারের খোঁজে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কাজিয়ারচর ও কাজিরবাড়ি গ্রামে আসেন তিনি।

নওমির সঙ্গে আসা ভারতের আইনজীবী অঞ্জলি পাওয়ার জানান, ১৯৭৪ সালে জামালপুরের মাদারগঞ্জ উপজেলার কাজিয়ারচর গ্রাম বা কাজিরবাড়ি গ্রামের মো. আরসি শেখ দুই মেয়েসহ তার সন্তানসম্ভবা স্ত্রী সখিনা বেগমকে রেখে মারা যান। মৃত্যুর দুই মাস পর এক কন্যাশিশুর জন্ম দেন সখিনা। মেয়ের নাম রাখা হয় লিপি বেগম। কিন্তু সখিনার পক্ষে তিন মেয়েকে লালনপালন করা কষ্টসাধ্য হয়ে ওঠে। এ জন্য তিনি নিরুপায় হয়ে তিন মাস বয়সী শিশু লিপিকে ঢাকার একটি অরফানেজ ট্রাস্টে রেখে আসেন।

এরপর ১৯৭৭ সালে নেদারল্যান্ডসের এক নাগরিক ওই অরফানেজ ট্রাস্ট থেকে লিপি বেগমকে দত্তক নিয়ে তার দেশে নিয়ে যান। বড় হওয়ার পর থেকেই তার মা-বোনের খোঁজ করতে থাকেন লিপি বেগম। এ কারণে গত বছর স্বামী জেসপিয়ার উইলেমসেনকে নিয়ে বাংলাদেশে এসেছিলেন তিনি।

ঢাকার ওই অরফানেজ ট্রাস্টের ঠিকানার সূত্র ধরে মাদারগঞ্জের কাজিয়ারচর ও কাজিরবাড়ি গ্রাম ঘুরে পরিবারের কথা জানতে পারেন লিপি। তবে এখনও মা-বোনদের খুঁজে পাননি তিনি। এবার মায়ের পরিবারকে খুঁজে বের করতে জামলাপুরে এসেছেন লিপির মেয়ে নওমি।

এ বিষয়ে নওমি উইলেমসেন বলেন, ‘আমি আশাবাদী যে আমার নানি আর দুই খালাকে খুঁজে পাবো। এ বিষয়ে সবার সহযোগিতা চাই।’

  • সর্বশেষ
  • পঠিত