ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

রেলে ৪ ঘণ্টায় ঢাকা থেকে সিলেট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৯, ১৩:৫৩

রেলে ৪ ঘণ্টায় ঢাকা থেকে সিলেট

আখাউড়া থেকে সিলেট পর্যন্ত জরাজীর্ণ রেলপথকে ডুয়েলগেজ (ডাবল লাইন) করা হচ্ছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে ঢাকা থেকে সিলেট যাওয়া যাবে মাত্র চার ঘন্টায়। আর চট্টগ্রাম থেকে সিলেটের রেল যাত্রার সময় আড়াই ঘণ্টা।

মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় আখাউড়া-সিলেট ডুয়েলগেজ রেলপথ সংক্রান্ত একটি প্রকল্প উপস্থাপন করা হয়। ১৬ হাজার কোটি টাকার এ প্রকল্পে মূল অর্থায়ন দেবে চীন। ‌একনেক সভায় এটি ছাড়া আরও ৭টি প্রকল্প নিয়ে আলোচনা হয়।

পরিকল্পনা কমিশন জানায়, আখাউড়া থেকে সিলেট পর্যন্ত রেললাইন জরাজীর্ণ হয়ে পড়েছে। তার ওপর আঁকাবাঁকা ট্র‍্যাক ও পরিচালনা জটিলতার কারণে এ রুটে ঘণ্টায় ৪৫ থেকে ৫০ কিলোমিটারে বেশি গতিতে ট্রেন চলতে পারে না।

আর ডুয়েলগেজের কাজ শেষ হলে এ রুটে রেলের গতিবেগ হবে ঘণ্টায় ১২০ কিলোমিটার। ফলে ঢাকা থেকে সিলেট এবং চট্টগ্রাম থেকে সিলেট পৌঁছানোর সময় আড়াই ঘণ্টা কমে যাবে। রেল যোগাযোগের সুযোগ তৈরি হবে আসামের সঙ্গেও।

এছড়া একনেক সভায় নিরাপদ ও স্বাস্থ্যকর শুঁটকি প্রক্রিয়াকরণ প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে একনেক সভায়।

সুফি আউলিয়ার পুণ্যভূমিখ্যাত সিলেট বাংলাদেশের সাতটি বিভাগের অন্যতম। পর্যটন, চা শিল্প, প্রাকৃতিক ও খনিজ সম্পদ সিলেট অঞ্চলের গুরুত্বকে বাড়িয়ে দিয়েছে বহুগুণ। এরই পরিপ্রেক্ষিতে রেলপথে দ্রুত পণ্যসামগ্রী পরিবহনে আখাউড়া-সিলেট রেল লাইনটি ডাবল লাইনে রূপান্তর করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত