ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

মুক্তিযোদ্ধা হত্যায় বাবা-ছেলেসহ ৫ জনের ফাঁসি

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৯, ১৭:৪৫

মুক্তিযোদ্ধা হত্যায় বাবা-ছেলেসহ ৫ জনের ফাঁসি

বগুড়ার গাবতলীতে মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মোল্লা হত্যা মামলায় বাবা-ছেলেসহ পাঁচজনকে ফাঁসির আদেশ এবং চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার দুপুরে জেলা ও দায়রা জজ নরেশ চন্দ্র সরকার এ রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত পাঁচ আসামি হলেন- ইসমাইল হোসেন, তার দুই ছেলে আবদুল মান্নান ও জুলফিকার আলী টুটুল, সিরাজুল ইসলাম, এবং আবদুর রহিম। মৃত্যুদণ্ডাদেশের পাশাপাশি তাদের প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রাপ্ত আসামিরা হলেন- শাহজাহান আলী সাজু ও মোহাম্মদ শিপনকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ১ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

মোহাম্মদ সোহাগকে ৩ বছরের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরো ৬ মাসের সশ্রম কারাদণ্ড এবং মোহাম্মদ রওশন আলীকে ১ বছরের কারাদণ্ড ও ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে ২ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। সাজাপ্রাপ্তরা সবাই উপজেলার বাহাদুরপুর গ্রামের অধিবাসী।

ইয়াসিন হত্যা মামলায় অভিযোগ প্রমাণিত না হওয়ায় ১০ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। এ মামলায় রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন বগুড়া জেলা আদালতের সরকারি কৌশলী আবদুল মতিন এবং ফেরদৌস আলম। আসামি পক্ষে ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য ও জ্যেষ্ঠ আইনজীবী রেজাউল করিম।

মামলার বিবরণ থেকে জানা যায়, ২০০৬ সালের ৩ জুন বাহাদুরপুর আশার আলো সঞ্চয়ী সমিতির ৮০ হাজার টাকা ছিনতাই হয়। এ ঘটনায় ইয়াসিন আলী বাদী হয়ে সে বছরের ৬ জুন ৯ জনের বিরুদ্ধে ছিনতাইয়ের মামলা দায়ের করেন। গ্রেপ্তারের পর আসামিরা ১৩ জুন জামিনে মুক্তি পায়। এরপর ১৭ জুন ওই মামলার তদন্ত করতে আসেন পুলিশ কর্মকর্তারা। তারা চলে যাওয়ার পরে আসামিরা এক জোট হয়ে কুড়াল, রামদা ও ধারালো অস্ত্র ইয়াসিন আলী মোল্লার বাড়িতে হামলা করে।

এ সময় আহত হয় ইয়াসিনসহ তার পরিবারের আরো ৮ সদস্য। গুরুতর আহত অবস্থায় গাবতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে তিনি মারা যান। পরে ইয়াসিন আলীর স্ত্রী আনোয়ারা বেগম ১৯ জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেন। প্রায় একযুগ বিচারকার্য চলার পর বৃহস্পতিবার আদালত মামলার রায় ঘোষণা করেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত