ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ব্রুনেই সুলতানের নৈশভোজে শেখ হাসিনা

ব্রুনেই সুলতানের নৈশভোজে শেখ হাসিনা

ব্রুনেইয়ের জামে আসর মসজিদ পরিদর্শন এবং সেখানে আসরের নামাজ আদায় করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সুলতান হাসানাল বলকিয়ার দেয়া নৈশভোজে অংশ নিয়েছেন তিনি।

সোমবার রাতে সুলতানের বাসভবন ইস্তানা নুরুল ইমানের রয়্যাল বাঙ্কোয়েট হলে এ নৈশভোজ অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রীর নৈশভোজে সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

নৈশভোজে দেয়া বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে। ৯০ এর দশকের শুরুর দিকে নিজের ব্রুনেই সফরের কথা উল্লেখ করেন।

সে সময় তার ছোট বোন শেখ রেহানার ব্রুনেই থাকার কথাও স্মরণ করেন প্রধানমন্ত্রী।

ব্রুনেইয়ের সুলতানের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে দেশটির রাজধানী বন্দর সেরি বেগওয়ান রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সোমবার সকালে সুলতানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুদেশের মধ্যে বিভিন্ন সহযোগিতামূলক ছয়টি সমঝোতা স্মারকে সই এবং কূটনীতিক ও সরকারি কর্মকর্তাদের ভিসা ছাড়া ভ্রমণের সুযোগ দিতে কূটনৈতিক নোট বিনিময় হয়েছে।

এরপর দুদেশের ব্যবসায়ীদের মমতবিনিময় সভায় যোগ দেওয়ার পর প্রধানমন্ত্রী ব্রুনেইয়ের জামে আসর মসজিদ পরিদর্শনে যান এবং সেখানে আসরের নামাজ আদায় করেন। এসময় দেশবাসীর কল্যাণ ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করেন তিনি।

রাতে সুলতানের নৈশভোজে যোগ দেন শেখ হাসিনা। দ্বি-পক্ষীয় সহযোগিতা আরও জোরদার করতে দুই দেশই সম্মত হয়েছে বলে নৈশভোজের বক্তৃতায় উল্লেখ করেন তিনি।

মঙ্গলবার সকালে ব্রুনেইয়ের রাজধানীর কূটনৈতিক এলাকা জালান কেবাংসানে বাংলাদেশ হাই কমিশনের নতুন চ্যান্সেরি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন শেখ হাসিনা। পরে তিনি রয়েল রেজালিয়া জাদুঘর পরিদর্শন করবেন।

এদিন স্থানীয় সময় বিকেল ৫টায় ব্রুনেই থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত