ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

চাঁদাবাজির অভিযোগে মুক্তিযোদ্ধা গ্রেপ্তার

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৬ মে ২০১৯, ১৭:২৭

চাঁদাবাজির অভিযোগে মুক্তিযোদ্ধা গ্রেপ্তার
প্রতীকী ছবি

পিরোজপুরের নাজিরপুরে চাঁদাবাজির অভিযোগে এক মুক্তিযোদ্ধাকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃত ওই মুক্তিযোদ্ধার নাম নিত্যানন্দ হাওলদার (৬৫)। বৃহস্পতিবার বিকেল পৌনে ৪টার দিকে থানা পুলিশ তাকে উপজেলার শ্রীরামকাঠী বন্দর থেকে গ্রেপ্তার করেছে।

নিত্যানন্দ উপজেলার শ্রীরামকাঠী গ্রামের মৃত সুরেন্দ্র নাথ হালদারের ছেলে। ওই মুক্তিযোদ্ধা কর্তৃক চাঁদা দাবীর অডিও ভাইরাল হলে এলাকায় তোলপাড় সৃষ্টি হয়।

থানা সূত্রে জানা গেছে, ভুক্তভোগী নির্মল চন্দ্র বড়াল বাদী হয়ে গ্রেপ্তারকৃত নিত্যানন্দ হালদার সহ দু’জনের নাম উল্লেখসহ ৮ থেকে ১০ জনকে আসামি করে বৃহস্পতিবার দুপুরে থানায় একটি মামলা দায়ের করেন।

থানা পুলিশ ও মামলা সূত্রে জানা যায়, উপজেলার বানিয়াকাঠী গ্রামে মৃত যজ্ঞেশ্বর বড়ালের ছেলে পিরোজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের অবসর প্রাপ্ত অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর নির্মল চন্দ্র বড়ালসহ ৪ জনে উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের ৬৩নং ভীমকাঠী মৌজার এস.এ খং নং- ১৫১, দাগ নং- ৮১১ এর ১৬ শতক জমি এর মালিক প্রফুল্ল কুমার রায়ের নিকট থেকে ক্রয় করেন। পরে তারা ওই সম্পত্তিতে আলাদা ভাবে পাকা ভবন নির্মাণ কাজ শুরু করলে মুক্তিযোদ্ধা নিত্যানন্দ মুঠোফোনে এবং সরাসরি ওই জায়গায় নির্মাণ কাজ করতে হলে তাকে ৭ লাখ টাকা চাঁদা দিতে হবে বলে তাদেরকে নানা ভাবে ভয়ভীতি ও হুমকি দিতে থাকে। এসময় তারা মুঠোফোনে চাঁদা দাবীর বিষয়টি অডিও রেকর্ড করে রাখে। এক পর্যায়ে ওই টাকার অংক কমিয়ে দেড় লাখ টাকা দাবী করে। তার দাবীকৃত টাকা না দেয়ায় গত ১৮ এপ্রিল বিকেলে নিত্যানন্দ হালদার ও তার সহযোগী হিমাংশু কুমার বৈরাগী তাদের সন্ত্রাসী বাহিনীর ৭/৮ জন নিয়ে ওই নির্মাণাধীন বাড়িতে এসে পুনরায় তার দাবীকৃত দেড়লাখ টাকা দাবী করে। তারা ওই টাকা দিতে অস্বীকার করলে অস্ত্রের ভয় দেখিয়ে নির্মাণ কাজ বন্ধ করে দেয় এবং সেখানে থাকা নির্মাণ সামগ্রীর ৬০ বস্তা সিমেন্ট ও প্রায় এক টন রড লুট করে নিয়ে যান। পরে ওই অডিও রেকর্ড গুলো ভাইরাল হলে এলাকায় তোলপাড় শুরু হয়।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত নিত্যানন্দ হালদার ওরফে নিতাই মাস্টার চাঁদা দাবীর ঘটনা অস্বীকার করে বলেন, ওই সম্পত্তির মধ্যে হিমাংশু কুমার বৈরাগীর সম্পত্তি রয়েছে। সে বিষয়টি ফয়সালার জন্য তারা আমার কাছে আসলে তাদের সাথে হিমাংশুর সম্পত্তি নিয়ে কথা হয়েছে। অডিওর ব্যাপারে জানতে চাইলে তিনি প্রসঙ্গ এড়িয়ে যান।

এ ব্যাপারে ওই ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা ডেপুটি মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ মো. আলতাফ হোসেন বেপারী জানান, তিনি নৈতিকতার দিক থেকে খারাপ হওয়ায় আমরা আওয়ামী লীগের সংগঠনের দিক থেকে এবং মুক্তিযোদ্ধারা তাকে এড়িয়ে চলি।

নাজিরপুর থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) মো. জাকারিয়া বলেন, এ ঘটনায় নির্মল চন্দ্র বড়ালের অভিযোগে ভিত্তিতে থানায় একটি চাঁদাবাজির মামলা দায়ের হয়েছে। মামলার প্রধান আসামি নিতাই মাস্টারকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে।

সে দাবীকৃত চাঁদা না পেয়ে গত ১৮ এপ্রিল উপজেলার শ্রীরামকাঠী ইউনিয়নের ভীমকাঠী গ্রামে একটি নির্মাণাধীন বাড়িতে তার সন্ত্রাসী বাহিনী নিয়ে অস্ত্রের ভয় দেখিয়ে সেখানে থাকা নির্মাণ সামগ্রীর মধ্যে ৬০ বস্তা সিমেন্ট ও প্রায় এক টন রড লুট করে নিয়ে যায়। এর আগে বিভিন্ন সময়ে মুঠোফোনে চাঁদা দাবীর ঘটনার অডিও ভাইরাল হলে এ নিয়ে এলাকায় তোলপাড় শুরু হয়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত