ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

পঞ্চগড়ে বুড়ি তিস্তার খনন শুরু

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ : ১৮ মে ২০১৯, ১৭:০৫

পঞ্চগড়ে বুড়ি তিস্তার খনন শুরু

পঞ্চগড় দেবীগঞ্জ উপজেলার বুড়ি তিস্তা নদীর খনন কাজ শুরু হয়েছে। শনিবার দুপুরে উপজেলার কাদেরের মোড় এলাকায় আনুষ্ঠানিকভাবে খনন কাজের উদ্বোধন করেন রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন।

পানি উন্নয়ন বোর্ড জানায়, বর্তমান সরকারের ৬৪ জেলার অভ্যন্তরে ছোট নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় পানি উন্নয়ন বোর্ডের অধিনে প্রায় ৭ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে দেবীগঞ্জ উপজেলার বুড়ি তিস্তা নদীর ২০ কিলোমিটার পর্যন্ত খনন করা হবে। ভারত থেকে উৎপন্ন ২৪ কিলোমিটার নদীটির বাকি ৪ কিলোমিটার ভারতীয় সীমান্ত ঘেঁষা হওয়ায় তা খননে এখনো সিদ্ধান্ত হয়নি। নদীটির ২০ মিটার প্রশস্ত এবং ৬ ফিট গভীর খনন করা হবে। খননের পর নদীটির উভয় পাড় সুরক্ষিত এবং লোক চলাচলের ব্যবস্থা করা হবে।

একই সাথে তীরের দুই পাশে ৩ হাজার বৃক্ষ রোপণ করা হবে। টাঙ্গাইলের ঠিকাদারি প্রতিষ্ঠান গুডম্যান জেভি এই খনন কাজটি করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, পানি উন্নয়ন বোর্ড রংপুর অঞ্চলের প্রধান প্রকৌশলী জ্যোতি প্রসাদ ঘোষ, অতিরিক্ত পুলিশ সুপার নাঈমুল হাছান, পানি উন্নয়ন বোর্ড পঞ্চগড়ের নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান, দেবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুল মালেক চিশতী, উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রত্যয় হাসান, দেবীগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাসনাৎ জামান চৌধুরী বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত