ঢাকা, রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬ আপডেট : ১৬ মিনিট আগে English

প্রকাশ : ২০ মে ২০১৯, ২১:৪৪

প্রিন্ট

বঙ্গবন্ধু ও মহিউদ্দিনের নামে সড়ক হচ্ছে চট্টগ্রামে

বঙ্গবন্ধু ও মহিউদ্দিনের নামে সড়ক হচ্ছে চট্টগ্রামে
চট্টগ্রাম প্রতিনিধি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও চট্টগ্রামের প্রয়াত মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর নামে নগরীর দুটি সড়কের নামকরণের সিদ্ধান্ত নিয়েছে সিটি করপোরেশন। এ ছাড়া লালদিঘী ময়দানকে ছয় দফা চত্বর হিসেবে নামকরণেরও সিদ্ধান্ত হয়েছে। সোমবার মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপতিত্বে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৪৬তম মাসিক সাধারণ সভায় এসব সিদ্ধান্ত হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নগরীর নিমতলা থেকে অলঙ্কার মোড় পর্যন্ত পোর্ট কানেকটিং সড়কটি বঙ্গবন্ধুর নামে এবং বাদামতলী থেকে বড়পুল পর্যন্ত আগ্রাবাদ এক্সেস রোড মহিউদ্দিনের নামে নামকরণ হবে। এছাড়া পিসিরোড বড়পুল জংশনে বঙ্গবন্ধুর ম্যুরাল স্থাপন করা হবে ।

পোর্ট কানেকটিং রোডের দৈর্ঘ্য ৫ দশমিক ৭ কিলোমিটার ও প্রস্থ ১২০ ফুট। আগ্রাবাদ এক্সেস রোডের দৈর্ঘ্য ২ দশমিক ২ কিলোমিটার এবং প্রস্থ ১২০ ফুট। দুটি সড়কের সংস্কারকাজ চলছে।

সভায় মেয়র বলেন পোর্ট কানেকটিং রোড বন্দরের সঙ্গে সারাদেশকে যুক্ত করেছে। এই রোড দেশের অর্থনীতির মূল চালিকা শক্তি। আর চট্টগ্রাম বন্দর হলো দেশের অর্থনীতির প্রাণ। তাই সড়কটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নামকরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

মেয়র বলেন, এ বি এম মহিউদ্দিন চৌধুরী একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি আমাদের সকলের অভিভাবক ছিলেন। তিনবারের মেয়র হিসেবে চট্টগ্রাম নগরীর উন্নয়নে উনার অপরিসীম ভূমিকা আছে। তিনি একজন খাঁটি চট্টলপ্রেমিক মানুষ। চট্টগ্রামের মাটি ও মানুষকে মনে প্রাণে ভালবাসতেন। চট্টগ্রামের মানুষ এবং আওয়ামী লীগের জন্য তিনি নিজেকে উজাড় করে দিয়েছিলেন। জননেতা এ বি এম মহিউদ্দিন চৌধুরীর স্মৃতি রক্ষার উদ্যোগ নিতে পারলে আমি মেয়র হিসেবে নিজেকে ধন্য মনে করব।

এছাড়া সভায় বঙ্গবন্ধুর ঐতিহাসিক ছয় দফা ঘোষণার স্থান লালদীঘি ময়দানকে ‘৬ দফা চত্বর’ হিসেবে নামকরণের সিদ্ধান্তের কথা তুলে ধরেন মেয়র। এসব সিদ্ধান্ত অনুমোদনের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হবে বলেও জানান মেয়র।

সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরদের পাশাপাশি ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত