ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

খুলনায় নতুন টাকার ব্যাপক চাহিদা

  খুলনা প্রতিনিধি

প্রকাশ : ২২ মে ২০১৯, ১৫:২০

খুলনায় নতুন টাকার ব্যাপক চাহিদা

আসন্ন পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে জনসাধারণের মাঝে নতুন নোট বিনিময় করা হচ্ছে। বুধবার থেকে শুরু হওয়া নোট বিনিময় ৩০ মে শনিবার পর্যন্ত চলবে।

প্রতি বছরের মতো এবারও খুলনায় গ্রাহকদের নতুন নোটের চাহিদা অনেক বেশি হওয়ায় এক-চতুর্থাংশ লোকও নতুন নোট পাবেন কিনা তা নিয়ে শঙ্কা রয়েছে।

বাংলাদেশ ব্যাংকে আসা এম রহমান নামের এক ব্যক্তি বলেন, ব্যাংক থেকে নতুন টাকা পাওয়া এত সহজ নয়। কেননা এ টাকার নোটের চাহিদা বেশি, সরবরাহ কম। দীর্ঘ অপেক্ষার পর টাকা পেতে হয়।

সরেজমিনে দেখা গেছে, নতুন নোট সরবরাহের প্রথম দিনেই চকচকে নতুন নোট নিতে বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য ব্যাংক সমূহে গ্রাহকদের দীর্ঘ লাইন । জনসাধারণ, ব্যবসায়ী, চাকরিজীবীসহ নানান পেশার লোক নতুন টাকা সংগ্রহ করতে লাইনে দাঁড়িয়েছেন। কাঙ্ক্ষিত নতুন নোট পেয়ে অনেককে হাসি মুখে বেড়িয়ে যেতে দেখা গেছে। যারা ব্যাংক থেকে সংগ্রহ করতে পারেননি তারা বাংলাদেশ ব্যাংকের সামনের সড়কের ফুটপাত থেকে অতিরিক্ত মাসুল দিয়ে নতুন নোট সংগ্রহ করছেন।

ঈদের মৌসুম উপলক্ষে বাংলাদেশ ব্যাংকের খুলনা অফিসের সামনে পুরাতন ব্যবসায়ী ছাড়াও নতুন করে এ ব্যবসায় যোগ হয়েছেন অনেকে। ঈদ বখশিস, যাকাত, ফিতরা দিতে লোকজন তাদের কাছ থেকে কিনে নিচ্ছেন নতুন নোট। সকাল থেকে রাত অবধি বিরামহীনভাবে চলছে এ ব্যবসা।

এখানের ব্যবসায়ীরা জানান, তারা শুধু নতুন টাকা নয়, পুরাতন ও ছেঁড়া টাকার ব্যবসাও করেন। অর্থাৎ কমিশন ভিত্তিতে পুরাতন ও ছেঁড়া টাকা বদলে দেন। স্বাভাবিক সময়ে নতুন টাকার ব্যবসা তেমন একটা চলে না। শখের বসে অনেকে সংগ্রহে রাখার জন্য নতুন টাকা নিয়ে যান। তবে বেশিরভাগ সময় চলে ভাংতি টাকার ব্যবসা।

একাধিক ব্যাংক কর্মকর্তা জানান, ঈদে সালামি হিসেবে নতুন টাকা পেতে পছন্দ করে ছোট-বড় সবাই। এ কারণে ঈদ এলেই নতুন টাকা বদলে নিতে ব্যাংককে ভিড় জমাতে শুরু করেছে সব শ্রেণির মানুষ।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, তাদের কাছে যে কেউ আসলে নির্ধারিত পরিমাণ নতুন টাকা সংগ্রহ করতে পারবেন। এক্ষেত্রে সবারই সমান অধিকার।

স্যোশাল ইসলামী ব্যাংকের খুলনা শাখার সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট ও ব্যাংকার্স ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ মোসলেহ উদ্দিন বলেন, ঈদ এলেই কদর বেড়ে যায় নতুন টাকার। নতুন নোট এবার পর্যাপ্ত এসেছে। বাণিজ্যিক ব্যাংকগুলোতে চাহিদা অনুযায়ী নতুন নোটের পর্যাপ্ত জোগান দিয়েছে বাংলাদেশ ব্যাংকের খুলনা অফিস।

বাংলাদেশ ব্যাংকের খুলনা অফিসের সহকারী পরিচালক মো. নওয়াজ শরীফ বলেন, পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে জনসাধারণের মাঝে ১০/, ২০/-, ৫০/- ও ১০০/- টাকা মূল্যমানের নোট বিতরণ করা হচ্ছে। বুধবার থেকে নতুন নোট সরবরাহ শুরু হয়ে ৭ দিন এ কার্যক্রম চলবে।

খুলনা অফিসের ২ টি কাউন্টারের মাধ্যমে জনসাধারণের মাঝে ১০, ২০/-, ৫০/- ও ১০০/- মূল্যমানের প্রতিটির ১ প্যাকেট করে মাথাপিছু মোট ১৮,০০০ টাকার নতুন নোট সরবরাহ করা হচ্ছে। এছাড়া, খুলনাস্থ ০৪ টি বাণিজ্যিক ব্যাংকের শাখা (সোনালী ব্যাংক লি. খুলনা কর্পোরেট শাখা, উত্তরা ব্যাংক লি. স্যার ইকবাল রোড শাখা, খুলনা, ইসলামী ব্যাংক বাংলাদেশ লি. দৌলতপুর শাখা, আইএফআইসি ব্যাংক লি. খুলনা শাখা) হতেও উল্লিখিত পরিমাণ নতুন নোট সংগ্রহ করা যাচ্ছে।

এছাড়া খুলনা অঞ্চলের সকল বাণিজ্যিক ব্যাংককে তাদের গ্রাহকদের মাঝে পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে নতুন নোট সরবরাহের ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত