ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

ধান ক্ষেতে আগুন: খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ মে ২০১৯, ১৬:৫৮

ধান ক্ষেতে আগুন: খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

ক্ষেতের পাকা ধানে কৃষক কর্তৃক আগুন দেওয়া ঘটনা খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এ তথ্য জানান।

কৃষকের ধানক্ষেতে আগুন দেওয়ার বিষয়ে এক প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বিষয়টি খতিয়ে দেখতে। এখানে ঘটনাগুলো স্যাবোটেজ কিনা, কোনোভাবে এটা সরকারের সুনাম ক্ষুণ্ন করার জন্য কেউ বিষয়টা… কৃষক সংকট উদ্ভব হয়! কিন্তু এভাবে আগুন জ্বালিয়ে ধানক্ষেতে, এসব ঘটনাগুলো বিশেষ বিশেষ জায়গায় ঘটছে কেন, এটা তদন্ত করে জানাতে বলেছেন। দলীয়ভাবেও আমরা খোঁজ-খবর নেবো।

তিনি বলেন, সমস্যার বাস্তবসম্মত সমাধান করতে হবে। একটা সমস্যা হয়েছে, আগুন জ্বালিয়ে, ধান পুড়িয়ে এ সমস্যার সমাধান তো হবে না। সরকার এখানে আন্তরিক ও সরকার কখনও চাইবে না, আমাদের কৃষির মেরুদণ্ড যে কৃষকেরা তারা ক্ষতিগ্রস্ত হোক। কৃষকদের স্বার্থবিরোধী, কৃষকবান্ধব সরকার কখনো করবে না। শেখ হাসিনা সরকার এ ব্যাপারে আন্তরিক। এসব বিষয়ে খোঁজ-খবর নেওয়া হচ্ছে। এখানে যে সমস্যার উদ্ভব হয়েছে, এর বাস্তবসম্মত সমাধানে উদ্যোগী সরকার।

সম্প্রতি ধানের কম দাম নিয়ে দেশের কয়েকটি স্থানে ক্ষেতে আগুন দেওয়ার ঘটনার পর সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে উৎপাদন বৃদ্ধি এবং শ্রমিক সংকটের কারণে দু’একজন ভাবাবেগে আগুন দিয়েছে।

এদিকে ভারতীয় হাইকমিশনারের সঙ্গে বৈঠক শেষে দেশটির জাতীয় নির্বাচনের প্রসঙ্গে টেনে ওবায়দুল কাদের বলেন, ভারতে যে সরকারই ক্ষমতায় আসুক না কেন, বাংলাদেশ সরকারের সঙ্গে তাদের সম্পর্ক ভালো থাকবে। দুই দেশের সম্পর্ক আরও গভীর করতে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে।

বগুড়া-৬ শূন্য আসনে বিএনপির পক্ষ থেকে চেয়ারপারসন খালেদা জিয়াকে মনোনয়ন দেওয়ার আলোচনা চলছে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, খালেদা জিয়ার প্রার্থী হওয়ার বিষয়টি আইনি। এ বিষয়ে আমার কিছু বলার নেই।

এর আগে, এদিন সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের পাশে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) এসি বাস সার্ভিস আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন সেতুমন্ত্রী।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত