ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

কৃষকের ধান কেটে দিলো শিক্ষার্থীরা

  পিরোজপুর প্রতিনিধি

প্রকাশ : ২২ মে ২০১৯, ১৭:০২

কৃষকের ধান কেটে দিলো শিক্ষার্থীরা

পিরোজপুরের নাজিরপুরে সহকারী কমিশনারের (ভুমি) উদ্যোগে এক অসহায় বর্গাচাষির বোরো ধান মাঠ থেকে কেটে দিলো স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের ৪০ জন শিক্ষার্থী।

বুধবার সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত উপজেলার দেউলবাড়ী ইউনিয়নের পাকুরিয়া গ্রামে ওই ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল আলম বাবুলের বাড়ির পেছনের মাঠ থেকে এ ধান কাটা হয়। ওই দিন সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলা সদরের কনসার্ট ইম্পেরিয়াল ক্লাব নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা ওই গ্রামের বর্গাচাষি দাউদ আলী ফকিরের সাড়ে চার একর জমির ধান কেটে দেয়।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. মিজানুর রহমান বলেন, পাকুরিয়া গ্রামের বর্গাচাষি দাউদ আলী ফকির অনেক কষ্ট ও ধারদেনা করে অন্যের জমিতে রোরো ধান রোপণ করেন। ধান পাকলেও শ্রমিক সংকট এবং শ্রমের মূল্য বেশি দাবি করায় তিনি ধান কাটাতে পারেননি। বিষয়টি জানতে পেরে উপজেলা উপজেলা সদরের কনসার্টেড ইম্পিরিয়াল ক্লাব নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করলে ওই সংগঠন স্বেচ্ছায় তার ধান কাটার কর্মসূচি গ্রহণ করেন। এ কর্মসূচির আলোকে ওই সংগঠনের সভাপতি হৃদয় খানের নেতৃত্বে বুধবার দাউদ আলীর জমির ধান কেটে দেয় তারা।

কৃষক দাউদ আলী জানান, অন্যের জমি বর্গা করে ধারদেনা করে টাকা সংগ্রহ করে তাতে বোরো ধানের চাষ করি। ধানের ফলন ভালো হলেও ধান কাটার শ্রমিকের অভাব খুব বেশি। তা ছাড়া শ্রমিকের মজুরিও বেশি হওয়ায় অনেক দিন ধরে পাকা ধান মাঠে বসে ঝড়ে পড়ছিলো। বিষয়টি এসিল্যান্ড স্যার শুনে ছাত্রদের মাধ্যমে ধান কাটার ব্যবস্থা করেছেন।

ধান কাটতে যাওয়া কনসার্টেড ইম্পিরিয়াল ক্লাবের সভাপতি হৃদয় খান জানান, এবার এ উপজেলায় ধান কাটা শ্রমিকের মজুরি অনেক বেশি। অপরদিকে ধানের দাম কম। তাই কৃষকের প্রতি সমবেদনা জানাতে ও তাদের দুঃখ ভাগাভাগি করে নিতে তারা ৪০ বন্ধু ধান কেটে দিতে এসেছেন।

জানা গেছে, ওই ক্লাবের প্রায় সকল সদস্যই নবম-দশম থেকে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত