ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

প্রথমবারের মতো ‘ওয়ার্ল্ড ইন্টেরিয়র ডে’ পালিত

প্রথমবারের মতো ‘ওয়ার্ল্ড ইন্টেরিয়র ডে’ পালিত

বলা হয়ে থাকে- সুন্দর কর্মপরিবেশ মানুষের কাজ করার ক্ষমতাকে বহুগুণে বাড়িয়ে দেয়। আর সুন্দর বাসস্থান মানুষকে করে তোলে সু-স্বাস্থ্যের অধিকারী। এই সুন্দর কর্মপরিবেশ এবং বাসস্থানের জন্য চাই মনোরম ইন্টেরিয়র ডিজাইন (গৃহসজ্জা)। মানুষের প্রতিদিনের জীবনধারায় পরিবেশবান্ধব ইন্টেরিয়র ডিজাইনের গুরুত্ব তুলে ধরে দেশে প্রথমবারের মতো পালিত হয়েছে ‘ওয়ার্ল্ড ইন্টেরিয়র ডে-২০১৯’। দিবসটির এবারের প্রতিপাদ্য ছিল ‘ডিজাইনিং স্পেস, চেঞ্জিং লাইভস’।

দিবসটি উপলক্ষে শনিবার রাজধানীর বাংলামোটরে বিশ্বসাহিত্য কেন্দ্রের সেমিনার হলের দ্বিতীয় তলায় উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়। ওয়ার্ল্ড ইন্টেরিয়র ফেডারেশনের আহ্বানে বাংলাদেশের ইন্টেরিয়র ডিজাইনিং ফার্ম ‘আর্কিডেন ইন্টেরিয়র’ এবং ‘ক্রিয়েটিভ ফাইভ’ যৌথভাবে এই আলোচনার আয়োজন করে।

এতে আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দিয়ে ইন্টেরিয়র ডিজাইন বা অন্দরসজ্জার ওপর আলোচনা করেন

উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন বিভাগীয় প্রধান ড. সফিউদ্দিন আহমেদ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির রেজিস্ট্রার প্রকৌশলী হোসনে আর বেগম, এন আর খান অ্যান্ড অ্যাসোসিয়েটসের প্রকৌশলী তানিয়া করিম, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মানবিক বিভাগের সহকারী অধ্যাপক সুহেলী শায়লা আহমেদ, বেক্সিমকোর তথ্য-প্রযুক্তি বিভাগের প্রধান কাজী আকরামুল হক এবং বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের হেড অব প্রো-লিঙ্কস মোহাম্মদ তরিকুল ইসলাম।

অনুষ্ঠানের প্রধান আয়োজন ও ব্যবস্থাপনায় ছিলেন ক্রিয়েটিভ ফাইভের প্রতিষ্ঠাতা সোহেলি সায়মা সেঁজুতি এবং আর্কিডেন ইন্টিরিয়র ও ক্রিয়েটিভ ফাইভের সহ প্রতিষ্ঠাতা মো. আবু আল সাউদ শীতল।

বক্তারা বলেন, একটি বাড়ি বা ঘর নির্মাণ করেই কাজ শেষ হয়ে যায় না। সারাজীবনের মাথাগোঁজার ঠাঁইটি যেন স্বাস্থ্যকর হয়, সেটির বিষয়েও লক্ষ্য রাখতে হবে। যার জন্য সঠিকভাবে ইন্টেরিয়র ডিজাইন করতে হবে। আধুনিক বিশ্বে যা খুবই প্রচলিত। কিন্তু বাংলাদেশে এখনও সেই পরিস্থিতি তৈরি হয়নি। কিন্তু একটি সুখী ও স্বাস্থ্যকর জীবন আনন্দদায়কভাবে কাটাতে এটির বাড়তি গুরুত্ব রয়েছে।

বক্তারা আরো বলেন, প্রতিনিয়ত পরিবেশ দূষণের ফলে মানুষই তার আবাসস্থল ধ্বংস করছে। সেজন্য এখন গৃহনির্মাণের ক্ষেত্রে পরিবেশ সচেতনতার বিষয়টি লক্ষ্য রাখা হচ্ছে। কিন্তু এখানেই দায়িত্ব শেষ হয়ে যায় না। ঘরের অন্দরসজ্জাতেও পরিবেশের সঙ্গে সংশ্লিষ্টতা থাকতে হবে। ঘরের কোনে ছোট্ট একটি টবে গাছের চারা রেখে কিংবা পরিবেশবান্ধব রঙ ব্যবহার করে যা সহজেই করা সম্ভব।

অনুষ্ঠানে স্বাস্থ্য সম্মত ইন্টিরিয়রের বর্তমান প্রেক্ষাপট এবং ভবিষ্যতে এই পেশাকে আরও উজ্জীবিত করার জন্য সবাইকে আহ্বান জানানো হয়।

  • সর্বশেষ
  • পঠিত