ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ঈদযাত্রায় ১২ দিনে প্রাণ গেলো ২৪৭ জনের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ জুন ২০১৯, ১৬:৫৮

ঈদযাত্রায় ১২ দিনে প্রাণ গেলো ২৪৭ জনের

ঈদুল ফিতরের আগে-পরে গত ৩০ মে থেকে ১০ জুন পর্যন্ত দেশে সড়ক, রেল ও নৌপথে সম্মিলিতভাবে ২১২টি দুর্ঘটনায় ২৪৭ জন নিহত ও ৬৬৪ জন আহত হয়েছেন। বুধবার জাতীয় প্রেস ক্লাবে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন সংগঠনের সভাপতি বিগ্রেডিয়ার জেনারেল জি এম কামরুল ইসলাম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ১২ দিনে সড়ক ও মহাসড়কে ১৮৫ টি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ২২১ জনের। এতে আহত হয়েছে আরও ২৪৭ জন। এছাড়া নৌপথে পাঁচটি দুর্ঘটনায় মৃত্যু হয়েছে চারজনের ও আহত হয়েছে আরও ১২ জন। একই সময়ে রেলপথে ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে ২২ জনের।

যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ তাদের পর্যবেক্ষণ তুলে ধরেন জানায়, এসব দুর্ঘটনায় সম্পৃক্ত ছিল ৬৩টি বাস,৩৮টি ট্রাক ও কাভার্ড ভ্যান, ১৯টি প্রাইভেট কার ও মাইক্রোবাস, ৩০টি নছিমন-করিমন, ভটভটি, ইজিবাইক ও অটোরিকশা ,৬৪টি মোটরসাইকেল ও ২৬টি অন্যান্য যানবাহন।

এরমধ্যে ৫১ টি গাড়িচাপায়, ৮১ টি সংঘর্ষে, ১৯ টি নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ও অন্যান্য কারণে ৩৪টি দুর্ঘটনা ঘটে।

এসব দুর্ঘটনার কারণ হিসেবে ঈদকেন্দ্রিক অতিরিক্ত যাত্রী চাপ, চালকদের প্রতিযোগিতামূলক মনোভাব ও অতিরিক্ত গতিতে গাড়ি চালানো, অদক্ষ চালকের কাছে দৈনিক চুক্তিতে যানবাহন ভাড়া দেওয়ার বিষয়গুলোকেই দায়ী করছে সংগঠনটি। এছাড়া ফিটনেসবিহীন গাড়িতে যাত্রী বহন, মহাসড়কে ধীর গতির যান যেমন নসিমন করিমন ও অটোরিক্সা চলাচল, ট্রাফিক আইন না মানার প্রবণতাও দুর্ঘটনার জন্য দায়ী বলে অভিযোগ করেছে যাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ।

সংবাদ সম্মেলন থেকে দুর্ঘটনা রোধ ও কমাতে যাত্রী কল্যাণ সমিতির পক্ষ থেকে বেশ কিছু পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়। বিশেষ করে যানবাহনের গতি নিয়ন্ত্রণে উদ্যোগ নেওয়া ও সড়ক বাঁক সোজা করার সুপারিশ জানান তারা। এছাড়া মহাসড়কে ধীর গতির যানবাহন বন্ধে সরকারের নেওয়া উদ্যোগের যথাযথ বাস্তবায়ন ও ঈদযাত্রায় সরকারি-বেসরকারি সংস্থার স্টাফবাসগুলোকে ব্যবহারের পরামর্শও দেন তারা।

সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধা ফাউন্ডেশনের সভাপতি ইসমাইল গাজী দেলোয়ার, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক কামারুল ইসলাম, সংগঠনের সাধারণ সম্পাদক সামসুদ্দীন চৌধুরী, সাংগঠনিক সম্পাদক আবদুল্লাহ আল যুবায়ের, অর্থ সম্পাদক সায়মুন নাহার জিদনী প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত