ঢাকা, শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ১২ জুন ২০১৯, ১৭:৪৯

প্রিন্ট

তিউনিসিয়া উপকূলে ১২ দিন ধরে ভাসছে ৬৪ বাংলাদেশি

তিউনিসিয়া উপকূলে ১২ দিন ধরে ভাসছে ৬৪ বাংলাদেশি
জার্নাল ডেস্ক

তিউনিসিয়ার উপকূলে ১২ দিন ধরে একটি উদ্ধারকারী নৌকায় ভাসছেন ৭৫ জন অভিবাসনপ্রত্যাশী। যাদের মধ্যে ৬৪ জনই বাংলাদেশি। তবে তিউনিসীয় কর্তৃপক্ষ নৌকাটিকে তীরে ভিড়তে দিচ্ছে না। বুধবার আর্ন্তজাতিক রেড ক্রিসেন্ট এসব তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তিউনিসিয়া উপকূল থেকে ৭৫ অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছিল একটি মিশরীয় জাহাজ। এই দলটি লিবিয়া থেকে রওনা দিয়েছিল। এদের মধ্যে ৬৪ জন বাংলাদেশি এবং বাকীরা মরক্কো, সুদান ও মিশর থেকে আসা।

তবে তাদের কীভাবে উদ্ধার করা হয়েছে সে ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

এদিকে তিউনিসিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মেদিনাইনের কর্তৃপক্ষ উদ্ধারকারী ওই জাহাজটিকে উপকূলে ভিড়তে দিচ্ছে না। তাদের দাবি অভিবাসীদের শিবিরে এমনিতেই উপচে পড়া ভীড়। নতুন করে সেখানে অভিবাসী রাখা সম্ভব নয়। এ কারণে নৌযানটিকে উপকূলীয় শহর জারজিস থেকে ২৫ কিলোমিটার দূরে রাখা হয়েছে।

তিউনিসিয়ার একটি সরকারি সূত্র জানিয়েছে, অভিবাসন প্রত্যাশীরা খাদ্য ও চিকিৎসা উপকরণ গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন। তারা সাগর পাড়ি দিয়ে ইউরোপে যেতে দেওয়ার সুযোগ দাবি করেছে।

রেড ক্রিসেন্টের কর্মকর্তা মোঙ্গি স্লিম জানিয়েছেন, চিকিৎসকরা নৌযানটিতে গিয়েছেন এবং কয়েকজনকে চিকিৎসা সেবা দিয়েছেন। তবে অন্যরা যে কোনো ধরণের সহায়তা প্রত্যাখ্যান করেছেন।

এর আগে, গত মে মাসে তিউনিসিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকা ডুবে ৬৫ অভিবাসীর মৃত্যু হয়েছিল। এদের মধ্যে বাংলাদেশিও ছিলেন। ইউরোপ যাওয়ার প্রত্যাশায় অবৈধভাবে লিবিয়া থেকে নৌকায় করে তারা সাগর পাড়ি দেওয়ার চেষ্টা করছিলেন।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close