ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৬ মিনিট আগে
শিরোনাম

কোটি টাকা আত্মসাতে অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ

  ফেনী প্রতিনিধি

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৭:৫৫

কোটি টাকা আত্মসাতে অধ্যক্ষ সিরাজের বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ

ফেনীতে উম্মুল কোরা ডেভেলপার নামে একটি আবাসন ও উম্মুল কোরান ক্যাডেট মাদ্রাসার চেয়ারম্যানের দায়িত্বে থাকাকালে সোনাগাজী ফাজিল মাদ্রাসার সেই অধ্যক্ষ সিরাজ উদ দৌলা প্রতিষ্ঠানটির ১০৯ জন সদস্যের নামে থাকা এক কোটি ৩৯ লাখ টাকা আত্মসাত করেন।

ওই টাকা আত্মসাতের অভিযোগে ফেনী মডেল থানায় আব্দুল কাইয়ুম নিশান বাদী হয়ে ২০১৭ সালে ফেনীর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সিরাজ উদ দৌলার বিরুদ্ধে চেক প্রতারণার মামলা করেন। মামলায় সোমবার দুপুরে আসামি সিরাজ উদ দৌলাকে যুগ্ম জেলা দায়রা জজ অসীম কুমার দে’র ১ম আদালতে হাজির করা হয়।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী শাহ মোহাম্মদ আবদুল কাইয়ুম জানান, সোমবার বাদীপক্ষের সাক্ষ্যগ্রহণ হয়েছে। জেরার জন্য পরবর্তী দিন ধার্য করা হয়েছে। আমরা এ মামলায় আসামির শাস্তি প্রার্থনা করেছি।

উম্মুল কোরা ডেভেলপার লিমিটেডের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক মাওলানা আব্দুল মালেক বলেন, ২০১৭ সালের আগস্টে ১০৯ জনের নামে থাকা প্রতিষ্ঠানের প্রায় দেড় কোটি টাকার সম্পদ একা হাতিয়ে নেন সিরাজ। কোম্পানির সম্পত্তি বিক্রির সুবিধায় চেয়ারম্যান সিরাজ উদ দৌলাকে একক ক্ষমতার অধিকার দেয়া হয়। লেনদেন ও ব্যাংকের ঝামেলা থেকে রেহাই পেতে এমন সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানের ইসি কমিটির সদস্যরা। তবে, এ সিদ্ধান্ত কাল হয়ে দাঁড়ায় ১০৯ জন সদস্যের জন্য। ওই সুযোগে সিরাজ কৌশলে পুরো টাকা হাতিয়ে নেন। সদস্যরা টাকা পরিশোধের জন্য চাপ দিলে ২০১৭ সালের ১৬ আগস্ট তিনি ওই টাকার একটি চেক দেন। একই মাসের ২৭ তারিখে চেকটি প্রত্যাখ্যাত হয়। ৩০ আগস্ট লিগ্যাল নোটিশ দেয়া হয়। ২০১৭ সালের ৯ অক্টোবর সদস্যরা সিরাজের বিরুদ্ধে মামলা করেন। ২০১৮ সালে এ মামলায় ২১ দিন জেলও খাটেন সিরাজ উদ দৌলা।

মামলার বাদী আব্দুল কাইয়ুম নিশান জানান, প্রতিষ্ঠানটির অধীনে থাকা উম্মুল কোরআন মাদ্রাসা ভবনটি সে বছর রাজু, সোহাগ, নয়ন ও মতুর্জা নামে কয়েকজন সন্ত্রাসীর সহায়তায় সিরাজ দখল করে নেন। মাদ্রাসার শিক্ষার্থীদের যাতায়াতের কাজে ব্যবহৃত একটি মাইক্রোবাস বিক্রির অভিযোগ আছে তার বিরুদ্ধে। এছাড়া ফেনীর মহিপাল এলাকায় কোম্পানির নামে থাকা সাড়ে ১৬ শতাংশ জমিও নিজের নামে করে নেন তিনি। একই সঙ্গে প্রতিষ্ঠানের নামে থাকা ফেনীর পাঠান বাড়ির মোড় এলাকায় উসমান ফার্নিচার নামে জমির দখল দেন অধ্যক্ষ সিরাজ। এই কাজে তাকে ভ্যান নয়ন নামে একজন সহায়তা করেন বলে অভিযোগ বাদীর। উম্মুল কোরা ডেভেলপারের অধীনে থাকা এসব সম্পত্তি বেহাত করে সব টাকা নিজের নামে ব্যাংকে জমা করেন সিরাজ উদ দৌলা। আর কোম্পানির সাধারণ সদস্যদের টাকা আত্মসাত করে ফেনীর পাঠান বাড়ির মোড়ে গড়ে তোলেন ‘ফেরদৌসী মঞ্জিল’ নামে আলিশান বাড়ি।

  • সর্বশেষ
  • পঠিত