ঢাকা, বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ১৮:২৮

প্রিন্ট

আনোয়ার খানের প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী

রামগঞ্জে কৃষি উৎপাদন বৃদ্ধিতে ৬টি প্রকল্প চলছে

রামগঞ্জে কৃষি উৎপাদন বৃদ্ধিতে ৬টি প্রকল্প চলছে
নিজস্ব প্রতিবেদক

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলায় কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চলমান প্রকল্পের আওতায় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এ উপজেলায় কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য ৬টি প্রকল্পের কাজ চলছে।

সোমবার জাতীয় সংসদে লক্ষ্মীপুর-১ রামগঞ্জ আসনের সরকারি দলের সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খানের এক লিখিত প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী সংসদে এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলা বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ, ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি, খামার পর্যায়ে উন্নত পানি ব্যবস্থাপনা প্রযুক্তির মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি, ভাসমান বেডে সবজি ও মসলা চাষ, গবেষণা সম্প্রসারণ ও জনপ্রিয়করণ, উপজেলা পর্যায়ে প্রযুক্তি হস্তান্তরের জন্য কৃষি প্রশিক্ষণ এবং খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল বৃদ্ধিকরণ প্রকল্পের চলছে।

এছাড়া রামগঞ্জ উপজেলায় খাল খনন, ভূগর্ভস্থ সেচনালা নির্মাণ, সোলার সেচপাম্প স্থাপন, ড্রিপ ও স্প্রিংকলার সেচ সিমেন্ট স্থাপন এবং অন্যান্য সেচ অবকাঠামো নির্মাণ ও শক্তিচালিত পাম্প স্থাপন ইত্যাদি কৃষি উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

সংসদে আনোয়ার হোসেন খানের অপর এক প্রশ্নের জবাবে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাহাব উদ্দিন বলেন, লক্ষ্মীপুর রামগঞ্জ উপজেলায় বর্তমানে ২৪টি ইটভাটা রয়েছে। এরমধ্যে ১৬টি জিগজগি পদ্ধতির এবং ৮টি ১২০ ফুট চিমনী বিশিষ্ট সনাতন পদ্ধতির ইটভাটা রয়েছে।

মন্ত্রী আরো বলেন, ইটভাটাসমূহে গাছের ব্যবহার রোধকল্পে ভ্রাম্যমাণ আদালতের নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে এবং এনফোর্সমেন্ট কার্যক্রম অব্যাহত রয়েছে।

আনোয়ার হোসেন খানের অপর এক প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, রামগঞ্জ উপজেলায় খাস মজা পুকুর ও দীঘি উন্নয়নের কোনো প্রকল্প চলমান নেই।

সংসদে মুক্তিযুদ্ধমন্ত্রী আখম মোজাম্মেল হককে আনোয়ার হোসেন খানের করা অপর এক প্রশ্নের জবাবে জানানো হয়, ২০১৬-১৭ অর্থবছর হতে মুত্তিযোদ্ধাদের মাসিক ১০ হাজার টাকা সন্মানী ভাতা দেয়া হচ্ছে। ভাতা বাড়ানোর বিষয়ে সরকার বিবেচনা করছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close