ঢাকা, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

ট্যানারি বর্জ্যে মাছ-মুরগির খাদ্য, ৬ কারখানা সিলগালা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ১৭:৫১

ট্যানারি বর্জ্যে মাছ-মুরগির খাদ্য, ৬ কারখানা সিলগালা

রাজধানীর হাজারীবাগে ট্যানারির বিষাক্ত বর্জ্য দিয়ে মুরগি ও মাছের খাবার তৈরির অপরাধে ছয়টি কারখানা বন্ধ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ১০ জনকে ২ বৎসর মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও ২৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

দণ্ডপ্রাপ্তদের মধ্যে সেলিম মিয়া, জুয়েল মিয়া ও জাহিদ হাওলাদার নামে তিন প্রতিষ্ঠানের তিন মালিক রয়েছেন। বাকিরা কর্মচারী বলে জানান।

র‌্যাব-২, প্রাণিসম্পদ অধিদপ্তর ও মৎস্য অধিদপ্তরের সহযোগিতায় মঙ্গলবার রাত থেকে বুধবার দুপুর পর্যন্ত হাজারীবাগ এলাকায় এ অভিযান চলে বলে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্টট সারওয়ার আলম জানান। তিনি বলেন, এ নৃশংস কৃতকর্মের অন্যতম হোতা সেলিমসহ মোট ১০ জনকে ২ বৎসর মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান ও ২৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে ।

সারওয়ার আলম জানান, কারখানাগুলোর গুদাম থেকে মোট ২ হাজার ৮০০ টন বিষাক্ত মৎস্য ও পোলট্রি খাদ্য এবং খাদ্য উপাদান জব্দ করা হয়েছে। এসব পণ্য মাটি খুঁড়ে তার মধ্যে রেখে পুড়িয়ে ধ্বংস করা হচ্ছে। অভিযানে ছয়টি কারখানা সিলগালা করে দুটি নিয়মিত মামলা করা হয়েছে।

তিনি বলেন, জব্দ করা মৎস্য ও পোলট্রি খাদ্যে বিষাক্ত উপাদান ছিল। এতে ক্যানসার হওয়ার মতো উপাদানের উপস্থিতি রয়েছে। এ ছাড়া মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক আছে। এগুলো খেলে মাছ ও মুরগি মোটা হয় ঠিকই, কিন্তু এর মাধ্যমে মানবদেহে অত্যন্ত ক্ষতিকর উপাদান প্রবেশ করে।

অভিযানকালে ঢাকা জেলার মৎস্য কর্মকর্তা সৈয়দ মো. আলমগীর, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এমদাদুল হক তালুকদার, র‌্যাব-২-এর পুলিশ সুপার মো. মহিউদ্দিন ফারুক উপস্থিত ছিলেন।

  • সর্বশেষ
  • পঠিত