ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

শিশুটিকে ফেরত দিলো বিএসএফ

  মৌলভীবাজার প্রতিনিধি

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ২১:২৪

শিশুটিকে ফেরত দিলো বিএসএফ

কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নের সীমান্তবর্তী শিকড়িয়া গ্রামের শিশু তামিম আহমদ (৯) নামে শিশুকে ভারতে পাচার করে চার বাংলাদেশি। ঘটনার দু’দিন পর সেই কিশোরকে ফেরত দিয়েছে বিএসএফ।

ওই ঘটনার সাথে ভারতের চার নাগরিক জড়িত বলে জানিয়েছে বিজিবি ও পুলিশ।

অন্যদিকে নারী ও শিশু নির্যাতন আইনে কুলাউড়া থানায় ৫ জনকে বিবাদী করে মামলা করেছেন শিশুটির নানা তাহির আলী। মামলা নং-২০, ১৯/০৬/১৯। এ মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে ঘটনার সাথে সম্পৃক্ত মছব্বির আলীকে।

মঙ্গলবার ১৮ জুন ও বুধবার ১৯ জুন বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) মধ্যে আলীনগর সীমান্তে দফায় দফায় বৈঠক হয়। অবশেষে বুধবার সন্ধ্যা ৬টায় পতাকা বৈঠক করে সব কাজ সম্পন্ন শেষে ভারতীয় সীমান্তরক্ষীদের কাছ থেকে শিশুকে গ্রহণ করেন আলীনগর বিজিবি ক্যাম্পের কোম্পানি কামান্ডর সুবেদার আলমগীর হোসেন।

জানা যায়, সোমবার ১৭ জুন শিরনি খাওয়ার কথা বলে শিকড়িয়া গ্রামের আব্দুর রহমানের ছেলে তামিম আহমদকে (৯) বাড়ির থেকে নিয়ে যায় একই গ্রামের মছব্বির আলীর ছেলে মইনুল, আব্দুল মন্নানের ছেলে সাজু, মৃত মনির মিয়ার ছেলে শফিক, মৃত রফিক মিয়ার ছেলে ফরমান।

পরে ভারতীয় নাগরিক আহমদ, আব্দুল, আবুল, তৌর মিয়ার সহযোগিতায় কাটাঁতারের বেড়ার ওপর দিয়ে তাকে ভারতে নেয়া হয়। পরে ভারত থেকে ফোন দিয়ে ২ লাখ ৩০ হাজার টাকা মুক্তিপণ দাবি করে আব্দুল নামের এক ভারতীয় নাগরিক।

কুলাউড়া থানার ওসি ইয়ারদৌস হাসান মামলার সত্যতা নিশ্চিত করে বলেন, নয় বছরের এক শিশুকে চার যুবক মিলে অপহরণ করে ভারতে পাঠিয়ে দিয়েছে। ঘটনায় জড়িত একজনের বাবাকে গ্রেপ্তার করা হয়েছে। ইতোমধ্যে বিজিবি-বিএসএফের মধ্যে পতাকা বৈঠক করে শিশুটিকে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে শ্রীমঙ্গল ৪৬ বিজিবি কামান্ডার লে. কর্নেল আরিফুল হক জানান, ঘটনাকারীরা চোরাকারবারী দলের সক্রিয় সদস্য। চোরাকারবারীদের মধ্যে টাকা পয়সার লেনদেন নিয়ে এ ঘটনা ঘটেছে। আমরা বিএসএফকে সব তথ্য দিয়েছি।

তিনি আরো জানান, মঙ্গল ও বুধবার ৩ দফা ভারতীয় বিএসএফের সাথে বৈঠকের পর শিশু তামিম আহমদকে আনুষ্ঠানিকভাবে বিজিবির কাছে হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত