ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

মেয়াদোত্তীর্ণ ওষুধ এক সপ্তাহের মধ্যে ধ্বংসের নির্দেশ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুন ২০১৯, ১৮:৪৮

মেয়াদোত্তীর্ণ ওষুধ এক সপ্তাহের মধ্যে ধ্বংসের নির্দেশ

আগামী এক সপ্তাহের (২ জুলাই) মধ্যে সকল ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ নিজ দায়িত্বে ধ্বংসের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ নির্দেশনার কথা জানান তিনি।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘ওষুধ প্রশাসন গত সপ্তাহে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি এবং বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সাথে মেয়াদোত্তীর্ণ ওষুধ বিষয়ে মতবিনিময় করেছে। সেখানে সবাই একমত হয়েছেন যে, আগামী ২ জুলাইয়ের মধ্যে সকল মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস করা হবে।

তবে তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এ সময়ের পরও যদি কোনো ফার্মেসি মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মেয়াদোত্তীর্ণ ওষুধ ২ জুলাইয়ের মধ্যে ধ্বংস করতে হবে এবং সংশ্লিষ্ট ওষুধ কোম্পানির কাছে ফেরত দেওয়ার নির্দেশ দিয়ে ওষুধ প্রশাসন মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, এ বিষয়ে বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি এবং বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতিকে চিঠি দিয়েছি। সমিতিগুলোও সকল ফার্মেসিতে চিঠি দিয়েছে।

কতগুলো মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস বা ফেরত দেয়া হয়েছে তার তথ্য সবসময় ওষুধ প্রশাসনকে জানাতে হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত ৬ মাসে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণের দায়ে ভ্রাম্যমাণ আদালতে ৪০৪টি ফার্মেসির বিরুদ্ধে মামলা হয়েছে। এছাড়া পাঁচজনকে কারাদণ্ড ও ৮১ লাখ ৯ হাজার ৫০০ টাকা জরিমানা এবং ২২ লাখ ৮১ হাজার ৪০৫ টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ জব্দ করা হয়েছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত