ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ফোনালাপ ফাঁসে বিব্রত নন দুদক চেয়ারম্যান

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৪ জুন ২০১৯, ২০:৩১

ফোনালাপ ফাঁসে বিব্রত নন দুদক চেয়ারম্যান

ডিআইজি মিজানুর রহমানকে বাঁচাতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানসহ অনেকের সঙ্গে কথোপকথন নিয়ে ফোনালাপ ফাঁসে দুদক বিব্রত নয় বলে মন্তব্য করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেছেন, ‘এখানে বিব্রত হওয়ার কী আছে?’

আপত্তি আছে কি না প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, ‘আপত্তি কি এত ঠুনকো জিনিস।’ সোমবার বিকেল ৪টার দিকে রাজধানীতে দুদক কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ইকবাল মাহমুদ বলেন, দুদক কমিশনে রোববার বেশ কয়েকটি মামলার বিষয়ে আলোচনা হয়। এর মধ্যে ডিআইজি মিজানুর রহমানের বিরুদ্ধে মামলার অনুমোদন দেওয়া হয়েছে। আপনারা তো তাড়াহুড়া করেন। এ মামলা তো একদিনে হয় না। এর জন্য বহুদিন যাচাই-বাছাই হয়েছে; ফাইল তৈরি করতে হয়েছে, সই হয়েছে। এরপর মামলার অনুমোদনের পর আজ মামলা দায়ের করা হয়েছে।

মামলার পরবর্তী কার্যক্রম কী হবে এমন প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, কোনো মামলাই স্পেশাল মামলা নয়। প্রত্যেক অপরাধ সমান। আমরা কোনো ব্যক্তির বিরুদ্ধে সিদ্ধান্ত নিইনি। আমরা অপরাধের বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছি। সে অনুযায়ী মামলাটা হয়েছে। এখন মামলার তদন্ত কর্মকর্তা বলতে পারবেন কী করবেন। ডিআইজি মিজানকে তিনি গ্রেপ্তার করবেন কি করবেন না এটা সম্পূর্ণ তাঁর ব্যাপার।

ইকবাল মাহমুদ বলেন, অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে চারজনের বিরুদ্ধে মামলা হয়েছে।

স্যার, আপনার বিরুদ্ধে অভিযোগ এসেছে- এ প্রসঙ্গে প্রশ্ন করলে দুদক চেয়ারম্যান ক্ষেপে গিয়ে প্রশ্নকর্তা সাংবাদিককে বলেন, ‘দিজ ইজ রং। আপনি প্রশ্ন প্রত্যাহার করেন। আপনি কী প্রশ্ন করেছেন? তা কি ঠিক হলো? আমার বিরুদ্ধে কোনো অভিযোগ উঠেনি। আমি ফেসবুকসহ বিভিন্ন জায়গায় দেখেছি, দুদক চেয়ারম্যানের বিরুদ্ধে ঘুষ লেনদেনের অভিযোগ উঠেছে এই তো? আপনি কে? আপনি প্রশ্ন করতে বুঝেন?’

জবাবে প্রশ্নকারী সাংবাদিক পরিচয় দেওয়ার পর দুদক চেয়ারম্যান বলেন, ‘আপনি বরং এটা বলতে পারেন যে আমার নাম ভাঙিয়ে ঘুষ লেনদেনের অভিযোগ রয়েছে। আপনারা তো জানেন, আপনারা তো সাংবাদিক। গত দুই বছরে দুদকের পক্ষ থেকে সবাইকে আটবারের বেশি সতর্ক করে বলা হয়েছে, দুদকের চেয়ারম্যান, কোনো কর্মকর্তা-কর্মচারীর সঙ্গে বা তাদের আত্মীয়স্বজনদের সঙ্গে কোনো লেনদেন করা যাবে না। যদি আপনি লেনদেন করে থাকেন তাহলে আপনি দায়ী।

নতুন করে অভিযোগের বিষয়ে কোনো তদন্ত বা অনুসন্ধান করবেন কি না- এ প্রশ্নের জবাবে দুদক চেয়ারম্যান বলেন, দুদক পরিচালক এনামুল বাছিরের বিষয়ে একটি তদন্ত চলছে। সেটার সঙ্গে এটা একত্রিত করে তদন্ত করা হবে।

দুদক নিজেদের কার্যালয়ে প্রথম মামলা করেছে এ বিষয়ে ইকবাল মাহমুদ বলেন, আমরা দুদকের আইনে আগেও মামলা করতে পারতাম। আইনে কিছু অস্পষ্ট ছিল। এখন স্পষ্ট করেছি মামলা করার জন্য। ডিআইজি মিজান পলাতক কি না, তা বলতে পারব না। ঘুষের মামলায় ডিআইজি মিজান, এনামুল বাছির এবং সংশ্লিষ্ট রিপোর্টারকে ঘুষ লেনদেনের অভিযোগে আগামী ১ জুলাই জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছে।

এর আগে রোববার একটি অনলাইন পোর্টালে ডিআইজি মিজানুর রহমান তার বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্ত থেকে নিষ্কৃতি পেতে সরাসরি ও তৃতীয় পক্ষের মাধ্যমে দুদক কর্মকর্তাদের সঙ্গে ঘুষ লেনদেন করেছেন বলে সংবাদ প্রকাশিত হয়।

  • সর্বশেষ
  • পঠিত