ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

যেভাবে নিজের বিয়ে ঠেকালো স্কুলছাত্রী

  নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ২০:১৯

যেভাবে নিজের বিয়ে ঠেকালো স্কুলছাত্রী

১১ বছর বয়সের ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সহপাঠীদের সহযোগিতায় ঠেকিয়ে দিয়েছে নিজের বাল্যবিয়ে। মেয়েটি নেত্রকোনা জেলার মদন উপজেলার জাহাঙ্গীরপুর টি আমিন সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী।

স্থানীয়রা জানায়, মদন পৌরসভার মামুদপুর গ্রামের ছিদ্দিক মিয়ার ছেলে পাপ্পুর (২১) সাথে মঙ্গলবার রাতে একই গ্রামের ওই ছাত্রীর বিয়ে হবার কথা ছিল। অভিভাবকদের কাছে নিজের বিয়ে ঠিক হওয়ার কথা শুনে সোমবার বিকালে ছাত্রীটি কৌশলে বাড়ি থেকে বের হয়। পরে সহপাঠীদের নিয়ে সে তার বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা আনোয়ারা জেবুন্নাহারের বাসায় গিয়ে বলে তার বিয়ের বয়স (কমপক্ষে ১৮ বছর) হয়নি। তাই এ বিয়েটি যে ভাবেই হোক বন্ধ করতে হবে।

প্রধান শিক্ষক এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের সাথে কথা বলেন। প্রশাসনের পরামর্শে প্রধান শিক্ষক রাতেই দুপক্ষের অভিভাবককে তার বাসায় ডেকে আনেন। তিনি উভয় পক্ষকে বাল্য বিয়ের কুফল সর্ম্পকে জানালে তারা বিষয়টি বুঝতে পারেন এবং ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।

এদিকে, বিদ্যালয়ে প্রধান শিক্ষক আনোয়ারা জেবুন্নাহার উপস্থিত লোকজনের সামনে হতদরিদ্র এ শিক্ষার্থীর লেখাপড়াসহ যাবতীয় ব্যয়ভার বহন করার প্রতিশ্রুতি দেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত