ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ইজারা ছাড়াই বালু উত্তোলন

  পঞ্চগড় প্রতিনিধি

প্রকাশ : ২৭ জুন ২০১৯, ১৮:০৫

ইজারা ছাড়াই বালু উত্তোলন

পঞ্চগড়ের করতোয়া নদীর সীমান্ত বাঁধ ঘেঁষে ইজারা ছাড়াই বালু উত্তোলন করছে একটি চক্র। এতে মাসে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে তারা। ইজারার নির্ধারিত স্থানের বাইরে অবৈধভাবে বালু উত্তোলন করায় একদিকে সরকার যেমন রাজস্ব হারাচ্ছে, তেমনি কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত সীমান্ত ভূমি রক্ষা বাঁধ ও সড়কটিও হুমকির মুখে পড়ছে।

সেই সাথে ইজারা দেয়া বালু মহলের উজান থেকে এভাবে অবৈধভাবে বালু উত্তোলন করায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইজারাদারও। এবিষয়ে সম্প্রতি ওই বালু মহলের ইজারাদার জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ করলেও থেমে নেই তাদের কার্যক্রম।

অভিযোগ থেকে জানা যায়, পঞ্চগড় সদর উপজেলার করতোয়া নদীর আমতলা, অমরখানা, বোদাপাড়া, কাকপাড়া, ভেলকুপাড়া ও বকশিগছ পাহাড়ের এলাকায় সীমান্ত ঘেঁষে অবৈধভাবে বালু উত্তোলন করছেন স্থানীয় কিছু প্রভাবশালী।

তবে অভিযোগে কারা অবৈধ বালু উত্তোলনের সাথে জড়িত তাদের নাম উল্লেখ করা হয়নি। ওই স্থানগুলোর কাছেই রয়েছে ইজারাকৃত মীরগড় বালুমহল।

এই বালুমহলটি ১৬ লাখ ৮৩ হাজার ৬’শ টাকায় ইজারা নেন পঞ্চগড়ের ইজারাদার মো. শাহজালাল। ইজারাকৃত মীরগড় বালুমহলের উজানে যত্রতত্র সীমান্ত ঘেঁষে বালু উত্তোলন করায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন ইজারাদারও। তাদের ইজারকৃত স্থানে পানি জমে থাকছে। সেই সাথে নদীর পাড় ঘেঁষা সড়ক ও কোটি কোটি টাকায় নির্মিত নদীর ভূমি রক্ষা বাঁধটিও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রতিদিন অবৈধভাবে ২০ থেকে ৩০ ট্রাক বালু উত্তোলন করছেন প্রভাবশালীরা। প্রতিদিন এসব বালু বিক্রি করে দেড় থেকে দুই লাখ টাকা করে হাতিয়ে নিচ্ছেন তারা।

ইজারাদার মো. শাহজালাল বলেন, আমরা লাখ লাখ টাকা দিয়ে ইজারা নিয়ে ওই বালু মহলটি নিয়েছি। কিন্তু আমাদের বালু মহলের উজানে বিভিন্ন স্থানে ইজারা ছাড়াই অবৈধভাবে বালু উত্তোলন করছে স্থানীয় একটি চক্র। এতে আমাদের ইজারকৃত বালুমহল পানিতে ডুবে থাকছে। অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়ে আমরা অভিযোগ করলেও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না। তারা তাদের মতো কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আমাদেরতো লোকসান গুণতে হবে। সেই সাথে ইজারা ছাড়া অবৈধভাবে এই বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া দরকার।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আব্দুল মান্নান বলেন, আমাদের ইজারা দেয়া বালুমহলের বাইরে কেও অবৈধভাবে বালুু উত্তোলন করে থাকলে আমরা খোঁজ নিয়ে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত