ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

৪ শতাংশ সুদে ঋণ পাবেন কৃষক

৪ শতাংশ সুদে ঋণ পাবেন কৃষক

কৃষকেরা অপ্রধান শস্য উৎপাদনে ৪ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন বলে সংসদকে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী স্বপন ভট্টাচার্য। বৃহস্পতিবার নওগাঁ-৬ আসনের এমপি মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

মন্ত্রী বলেন, ‘সমবায়ী কৃষকদের সিঙ্গেল ডিজিটের সুদ হারে ঋণ দিতে প্রধানমন্ত্রীর দিক-নির্দেশনা রয়েছে। সেটি বাস্তবায়নে বিআরডিবি ‘দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে পুষ্টি সমৃদ্ধ উচ্চ মূল্যের অপ্রধান শস্য উৎপাদন ও বাজারজাতকরণ কর্মসূচি’ শীর্ষক প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় কৃষকেরা অপ্রধান শস্য উৎপাদনে ৪ শতাংশ সুদে ঋণ নিতে পারবেন।’

তিনি বলেন, পল্লী উৎপাদন বৃদ্ধিকল্পে বিআরডিবি’র ‘অদম্য অভিযাত্রা’ প্রকল্পের আওতায ৮ শতাংশ সুদে সমবায়ী কৃষকদের ঋণ দেয়ার প্রস্তাব করা হয়েছে।

স্বপন ভট্টাচার্য বলেন, সমবায় অধিদফতরে সংরক্ষিত রেকর্ডে বাংলাদেশের ৪৮৫টি উপজেলায় সমবায়ী কৃষকের সংখ্যা ২১ লাখ ৪৬ হাজার ৯১ জন।

তিনি এ সময় সংসদকে জানান, সরকারের ধান, চাল, গম সংগ্রহ অভিযানে সমবায়ী কৃষকদের অগ্রাধিকার দিতে বিশেষ কার্ড দেয়ার পরিকল্পনা আপাতত নেই।

স্যানিটেশনে সার্কে দ্বিতীয় বাংলাদেশ: কিশোরগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মো. আফজাল হোসেনের এক প্রশ্নের জবাবে সমবায়মন্ত্রী জানান, শতভাগ স্যানিটেশন কভারেজের লক্ষ্যমাত্রা অর্জনে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশে ৯৯ শতাংশ মানুষ মৌলিক স্যানিটেশনের অন্তর্ভুক্ত। মৌলিক স্যানিটেশনের দিক থেকে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে আমাদের অবস্থান দ্বিতীয়।

  • সর্বশেষ
  • পঠিত