ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট আরোপের খবর মিথ্যা: এনবিআর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৩ জুলাই ২০১৯, ১৬:৪১  
আপডেট :
 ০৩ জুলাই ২০১৯, ১৬:৪৪

স্যানিটারি ন্যাপকিনে ভ্যাট আরোপের খবর মিথ্যা: এনবিআর

স্যানিটারি ন্যাপকিনের ওপর ভ্যাট আরোপ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে প্রচারণা ও প্রতিবাদ জানানো হচ্ছে তা সর্বৈব মিথ্যা ও বিভ্রান্তিকর বলে দাবি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার প্রতিষ্ঠানটির জেষ্ঠ্য তথ্য কর্মকর্তা সৈয়দ মুমেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে স্যানিটারি ন্যাপকিনের ওপর মূল্য সংযোজন কর আরোপের ফলে মূল্য বৃদ্ধি পেয়েছে মর্মে, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কিছু ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় প্রচারিত হচ্ছে। কিন্তু বর্তমান সরকার নারীর সামাজিক নিরাপত্তা নিশ্চিতে ক্ষমতায়নের পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করে।

এতে আরো বলা হয়, গত ২৮ জুন ‘সিক্সথ সেন্স’ নামক একটি সংগঠন জাতীয় যাদুঘরের সামনে মানববন্ধন করে। কিছু কিছু অনলাইন মাধ্যম স্যানিটারি ন্যাপকিনের উপর ৪০ শতাংশ মূসক আরোপ করা হয়েছে বলে প্রচার করেছে, যা মিথ্যা ও বিভ্রান্তি সৃষ্টিকারী প্রচারণা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০১৯-২০ অর্থবছরে বাজেটে প্রজ্ঞাপন এস আর ও নং-২৪০-আইন/২০১৯/৭৬-মূসক, তারিখ ৩০ জুন ২০১৯, এর মাধ্যমে দেশীয় স্যানিটারি ন্যাপকিন উৎপানকারী প্রতিষ্ঠানের মাধ্যমে আমদানিকৃত উপকরণের ওপর প্রযোজ্য ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি দেওয়া হয়েছে। এতে দেশে উৎপাদিত স্যানিটারি ন্যাপকিনের দাম কমবে এবং কম দামে নারীরা এটি ব্যবহার করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্যানিটারি ন্যাপকিন বা সমজাতীয় কোনও পণ্যের ওপর ভ্যাট আরোপ করা তো দূরের কথা; বরং স্যানিটারি ন্যাপকিন উপকরণের ওপর আমদানি পর্যায়ে ভ্যাট ও সম্পূরক শুল্ক অব্যাহতি দিয়েছে সরকার। তা সত্ত্বেও কতিপয় ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে অপপ্রচার চালিয়ে যাচ্ছেন, যা কোনোভাবেই কাম্য নয়। তাই সংশ্লিষ্ট সবাইকে এ ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত