ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আগস্টে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার: পররাষ্ট্রমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ২২:৪৮  
আপডেট :
 ০৭ জুলাই ২০১৯, ২২:৫২

আগস্টে খুলছে মালয়েশিয়ার শ্রমবাজার: পররাষ্ট্রমন্ত্রী

আগামী আগস্ট থেকে বাংলাদেশি শ্রমিকদের জন্য মালয়েশিয়ার শ্রমবাজার চালু হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোববার রাতে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আবদুল্লাহর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, সৌহাদ্যপূর্ণ পরিবেশে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আমাদের শ্রমশক্তির ওপর তাদের আস্থা রয়েছে। তাদের নতুন সরকার গঠিত হয়েছে। ফলে এই খাতটি তারা নতুন করে সাজাচ্ছে। আশা করছি, আগামী আগস্টের মধ্যে মালয়েশিয়ার দুয়ার খুলবে।

মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন বিন আব্দুল্লাহ বলেন, বাংলাদেশি জনশক্তি এক অর্থে মালয়েশিয়াকে শক্তিশালী হতে সহায়তা করছে। আমাদের নতুন সরকার জনশক্তি খাতের কর্মীদের যথাযথ বেতনসহ আনুসঙ্গিক নিশ্চিতে কাজ করছে। বিষয়টি আমাদের মানবসম্পদ মন্ত্রী দেখছেন। খুব শিগগিরই এই বিষয়ের সমস্যা কেটে যাবে।

জানা গেছে, সরকারিভাবে (জি টু জি পদ্ধতি) কর্মী পাঠানোর প্রক্রিয়ায় বাংলাদেশের ১০ প্রতিষ্ঠান দুর্নীতি করায় মালয়েশিয়ার শ্রম বাজারে কর্মী নিয়োগ গত সেপ্টেম্বর থেকে স্থগিত রয়েছে।

এর আগে, গত ১১ মে (শনিবার) মালয়েশিয়ায় ৬ দিনের সফর করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ। স্থগিত হওয়া শ্রম বাজার উন্মুক্ত করতে এবং ওই দেশের সরকারের সঙ্গে দরকষাকষি করতে প্রতিমন্ত্রী ইমরান আহমদ গত ১৪ মে (মঙ্গলবার) মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী কুলাসেগারন এবং স্বরাষ্ট্রমন্ত্রী হাজী মুহিউদ্দিন বিন হাজি মোহা ইয়াসিনের সঙ্গে বৈঠক করেন। প্রতিমন্ত্রীর সঙ্গে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রীর বৈঠকে হওয়া সিদ্ধান্ত অনুযায়ী দুই দেশের মধ্যে গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠকও এরই মধ্যে অনুষ্ঠিত হয়।

ঢাকা-কুয়ালালামপুর কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, প্রতিমন্ত্রী ইমরান আহমদের সঙ্গে মালয়েশিয়ার শ্রম খাত সংশ্লিষ্টদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকগুলো খুবই সফল হয়েছে।

সফর শেষে ঢাকায় ফিরে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ গণমাধ্যমকর্মীদের বলেন, মাত্র দেড় লাখ টাকায় মালয়েশিয়ায় কর্মী পাঠাতে কাজ করছে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, বিগত ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মালয়েশিয়ার শ্রম বাজারে মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক কাজ করতে যান। যা বৈদেশিক শ্রম বাজারের ৮ দশমিক ৫৫ শতাংশ।

অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২০৩ দশমিক ৩২ মিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ মুদ্রার রেমিটেন্স মালয়েশিয়া থেকে পাওয়া গেছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত