ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

হুমায়ুন রশীদ চৌধুরীকে গভীর কৃতজ্ঞতায় স্মরণ করলেন প্রধানমন্ত্রীর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ জুলাই ২০১৯, ২০:৫৭  
আপডেট :
 ১০ জুলাই ২০১৯, ২১:১১

হুমায়ুন রশীদ চৌধুরীকে গভীর কৃতজ্ঞতায় স্মরণ করলেন প্রধানমন্ত্রীর

বিশিষ্ট কূটনীতিক ও সাবেক স্পিকার হুমায়ুন রশীদ চৌধুরীর ১৮তম মৃত্যুবার্ষিকীতে তার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসাথে ১৫ আগস্টের ট্র্যাজেডির পর পশ্চিম জার্মানিতে আশ্রয় প্রদানের বিষয়টি কৃতজ্ঞতার সাথে স্মরণ করেছেন।

এক বাণীতে প্রধানমন্ত্রী বলেন, বীর মুক্তিযোদ্ধা হুমায়ুন রশীদ চৌধুরী এক উজ্জ্বল নক্ষত্রের নাম। তিনি জীবনের মায়া তুচ্ছ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সাড়া দিয় ১৯৭১ সালের মার্চ মাসে বাঙালির পক্ষে কূটনৈতিক যুদ্ধের মানসিক প্রস্তুতি নেন। যুদ্ধ শুরু হলে দিল্লিতে পাকিস্তানি দূতাবাসে কর্মরত অবস্থায় পাকিস্তানের পক্ষ ত্যাগ করেন। ওই সময় দূতাবাসে কর্মরত বাঙালিদের জীবন রক্ষায় হুমায়ুন রশীদ চৌধুরী বিশেষ ভূমিকা রাখেন।

বাণীতে প্রধানমন্ত্রী উল্লেখ করেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বপরিবারে জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের খবর পেয়ে আমাকে ও আমার বোন শেখ রেহানাকে বেলজিয়াম থেকে তৎকালিন পশ্চিম জার্মানিতে আনার ব্যবস্থা করেন। পরে ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সাথে যোগাযোগ করে আমাদেরকে ভারতে রাজনৈতিক আশ্রয়ের ব্যবস্থা করেন।

স্পিকারের দায়িত্বে থাকাকালে হুমায়ুন রশীদ চৌধুরী একটি গতিশীল সংসদ পরিচালনায় অনন্য ভূমিকা রাখেন বলেও স্মরণ করেন প্রধানমন্ত্রী।

হুমায়ুন রশীদ চৌধুরী জাতিসংঘের ৪১তম অধিবেশনের সভাপতি, বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক স্পিকার ও পররাষ্ট্রমন্ত্রী ছিলেন।২০০১ সালের ১০ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত