ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর শপথ সন্ধ্যায়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ১০:৩৯

নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর শপথ সন্ধ্যায়

বঙ্গভবনে আজ (শনিবার) সন্ধ্যায় নতুন মন্ত্রী ও প্রতিমন্ত্রী শপথ নেবেন। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক প্রতিমন্ত্রী ইমরান আহমদ একই মন্ত্রণালয়ের পূর্ণমন্ত্রী হিসেবে এবং সংসদ সদস্য ফজিলাতুন নেসা ইন্দিরা নতুন প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

সন্ধ্যা সাড়ে সাতটায় বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ পড়ানো হবে বলে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেসসচিব জয়নাল আবেদিন। এজন্য প্রয়োজনীয় সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

ইমরান আহমদকে পূর্ণমন্ত্রী ও ফজিলাতুন নেসা ইন্দিরাকে প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। বৃহস্পতিবার স্বাক্ষরিত আদেশটি গতকাল প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

ইমরান আগে থেকেই মন্ত্রিসভায় ছিলেন। প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে। পূর্ণমন্ত্রী হয়েও তিনি একই মন্ত্রণালয় সামলাবেন।

তবে ফজিলাতুন নেসা ইন্দিরাকে এখনও দপ্তর দেওয়া হয়নি। ধারণা করা হচ্ছে, তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব পেতে পারেন। এই মন্ত্রণালয়ে এখন পর্যন্ত কাউকে নিয়োগ দেওয়া হয়নি। শপথ নেয়ার দিন থেকে তাদের নিয়োগ কার্যকর হবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাক্ষরিত আদেশে বলা হয়েছে, সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী রাষ্ট্রপতি এই নিয়োগ দিয়েছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর গত ৭ জানুয়ারি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। ৪৬ সদস্যের ওই মন্ত্রিসভায় ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে ছয় মন্ত্রণালয় রাখা হয়।

পরে গত ১৯ মে মন্ত্রিসভা পুনর্বিন্যাস করা হয়। তখন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। এ ছাড়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে একই মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী করা হয়। এ মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের দায়িত্ব দেওয়া হয় প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে।

একই সঙ্গে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী করা হয় তাজুল ইসলামকে। তাকে আগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী ও স্বপন ভট্টাচার্যকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছিল। একই মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান স্বপন ভট্টাচার্য।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত