ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

সরকারি চাকরিজীবী সুবিধা দেয়ার কারণ জানালেন প্রধানমন্ত্রী

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৬:৩১

সরকারি চাকরিজীবী সুবিধা দেয়ার কারণ জানালেন প্রধানমন্ত্রী

সরকার দেশের উন্নয়নের স্বার্থে সরকারি চাকরিজীবীদের সব ধরনের সুবিধা দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাজধানীর ইস্কাটন গার্ডেনে মন্ত্রী, সিনিয়র সচিব, সচিব ও গ্রেড-১ কর্মকর্তাদের জন্য নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) রাজধানীর বিভিন্ন এলাকায় এসব ভবন নির্মাণ করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা তাদের (সরকারি চাকরিজীবী) জন্য সব ধরনের সুযোগ-সুবিধার ব্যবস্থা করছি মাত্র একটি কারণে, দেশের উন্নয়নের জন্য।

সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধি এবং বিভিন্ন সুবিধা বাড়িয়েছে সরকার উল্লেখ করে তিনি বলেন, ফ্লাট কিনতে আমরা তাদের জন্য ঋণের ব্যবস্থা করেছি, আমরা তাদের জন্য এমন একটি ব্যবস্থা করেছি যাতে তারা গাড়ি কিনতে পারেন, আমরা তাদের জন্য সব দিক থেকে বিভিন্ন সুযোগ-সুবিধার ব্যবস্থা করেছি।

প্রধানমন্ত্রী বলেন, পর্যায়ক্রমে প্রত্যেক সরকারি কর্মকর্তা-কর্মচারীর জন্য আবাসনের ব্যবস্থা করা হবে। আগে আট ভাগ সরকারি কর্মকর্তা- কর্মচারী আবাসন সুবিধা পেত। এখন ৪০ ভাগ পাচ্ছে।

তিনি বলেন, আমরা যে পরিকল্পনা হাতে নিয়েছি, তাতে সরকারি, বেসরকারি চাকরিজীবীসহ বস্তিবাসীরাও ফ্লাটে বসবাস করার সুযোগ পাবে। বাংলাদেশের একটি মানুষও গৃহছাড়া থাকবে না। প্রতিটি মানুষ ঘর পাবে, জমি পাবে।

শেখ হাসিনা আরও বলেন, সরকারি কর্মকর্তা- কর্মচারীদের পাশাপাশি আমরা বেসরকারি মধ্যবিত্ত, নিন্মমধ্যবিত্তদের জন্য ফ্ল্যাট প্রকল্প করেছি। উত্তরা, ভাষানটেক, মিরপুরসহ বিভিন্ন স্থানে এসব ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে। সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সঙ্গে সরকারি কর্মকর্তা কর্মচারীরা জড়িত। তারা যেন মনোযোগ দিয়ে ভালোভাবে কাজ করতে পারে, আবাসন নিয়ে যাতে তাদের চিন্তা করতে না হয়, সে কারণে এ ব্যবস্থা নিচ্ছি।

তিনি বলেন, বস্তিবাসীরা যে ভাড়া দিয়ে অস্বাস্থ্যকর অবস্থায় জীবনযাপন করে, সে তুলনায় ভাড়া অনেক বেশি। অমরা তাদের জন্যও আবাসনের পরিকল্পনা নিয়েছি। তারা দিনের ভাড়া, সাপ্তাহিক ভাড়া, এমনকি মাসের ভাড়া পরিশোধ করে সেখানে উন্নত পরিবেশে বসবাস করতে পারবে।

বর্তমানে সরকারি ফ্ল্যাটে বসবাসকারীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আপনাদের জন্য চমৎকার ফ্ল্যাট তৈরি করে দিচ্ছে সরকার। এ ফ্ল্যাটগুলো নিজের সম্পদ মনে করে ব্যবহার করবেন। পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন। পানি, বিদ্যুৎ ও গ্যাস খরচের বেলায় সাবধানী হবেন। কোনোক্রমেই এসবের অপচয় করবেন না। আপনাদের যে দামে পানি, বিদ্যুৎ ও গ্যাস দেয়া হয়, তার চেয়ে খরচ অনেক বেশি পড়ে। যে ব্যয়ভার সরকার বহন করে।

আর্কিটেকচার ও প্রকৌশলীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন ঢাকা ও ঢাকার চারপাশে যেসব পুকুর, খাল, লেক, ঝিল ও জলাশয় আছে, সেগুলো ভরাট করে বিল্ডিং করতে চাইলে সে কাজ করবেন না। যেকোনো স্থাপনা নির্মাণ করবেন পরিবেশ প্রতিবেশ ঠিক রেখে। এটা আপনাদের কাছে আমার অনুরোধ। আশা করি, এ অনুরোধটা রাখবেন।

তিনি বলেন, শহরের পাশাপাশি গ্রামের মানুষের জন্য আধুনিক আবাসনের সুযোগ সুবিধা তৈরি করা হবে। জেলা উপজেলায় পরিকল্পিত আবাসন না করা গেলে, এক সময় কৃষি জমি শেষ হয়ে যাবে। তিনি জেলা উপজেলায় আবাসন গড়ে তোলার জন্য মাস্টার প্লান করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। স্বাগত বক্তব্য দেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদুল্লাহ খন্দকার। সাতটি প্রকল্পের আওতায় মন্ত্রী, সিনিয়র সচিব, সচিব ও গ্রেড-১ কর্মকর্তাদের জন্য ১ হাজার ৬৭১টি ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত