ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

গাভীর দুধ খাচ্ছে ছাগলের বাচ্চা

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ১৮:০৩

গাভীর দুধ খাচ্ছে ছাগলের বাচ্চা

বাঘে-মহিষে এক ঘাটে পানি না খেলেও, গাভীর দুধ খেয়ে বেড়ে উঠছে ছাগলের বাচ্চা। এমনই ঘটনা ঘটেছে দিনাজপুরের হাকিমপুর উপজেলায় হোসনে আরার বাড়িতে।

জানা যায়, উপজেলার বোয়ালদাড় ইউনিয়নের বিশাপাড়া গ্রামে গাভীর দুধ খেয়ে এক সঙ্গে বেড়ে উঠছে বাছুর ও ছাগলের বাচ্চা। এ ঘটনায় এলাকায় ব্যাপক সাড়া পড়েছে। এ দৃশ্য এক নজর দেখতে হোসনে আরার বাড়িতে ভিড় করছেন দূরদূরান্তের উৎসুক জনতা।

স্থলবন্দর শহর হিলি থেকে ৩ কিলোমিটার উত্তর-পূর্বে বিশাপাড়া গ্রামে ঢুকতেই হোসনে আরার বাড়ি। স্বামী ইনছান আলী ডিশ লাইন ব্যবসায়ী। আর হোসনে আরা গৃহস্থালির পাশাপাশি বাড়িতে গরু, ছাগল ও হাঁস-মুরগি পালন করেন।

তিনি জানান, গত রমজানের কয়েক দিন আগে বাড়ির একটি গাভী বাছুর জন্ম দেয়। কিছুদিন পর একটি ছাগলও এক সাথে চার বাচ্চার জন্ম দেয়। এর মধ্যে একটি বাচ্চা মারা যায়। তিনটি বাচ্চার মধ্যে একটি মায়ের দুধ খাওয়ার সুযোগ না পেয়ে দুর্বল হয়ে পড়ে। পরে সেটিকে গাভীর দুধ খাওয়ানো শুরু করার পর এখন নিজে থেকেই খাচ্ছে।

ইনছান আলী বলেন, গাভীর দুধ ছাগলের বাচ্চার খাওয়ার দৃশ্য দেখতে প্রতিদিনই দূরদূরান্ত থেকে মানুষ তাদের বাড়িতে আসেন।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস সামাদ বলেন, প্রাণিকূলে এমনটি হতে পারে। তবে সচরাচর দেখা যায় না। মায়ের শরীর থেকে প্রয়োজনীয় দুধ বা পুষ্টি না পেয়ে ছাগলের বাচ্চাটি গাভীর দুধ খাচ্ছে।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত