ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

নেত্রকোনায় বন্যা পরিস্থিতির অবনতি

  নেত্রকোনা প্রতিনিধি

প্রকাশ : ১৫ জুলাই ২০১৯, ২০:৩৮

নেত্রকোনায় বন্যা পরিস্থিতির অবনতি

অব্যাহত ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে নেত্রকোনা জেলার আরো নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে আরো অনেক পরিবার। নদ-নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, এক সপ্তাহ ধরে অব্যাহত ভারী বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার কংশ, সোমেশ্বরী ও উব্দাখালী নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বন্যায় ইতোমধ্যে নেত্রকোনা জেলার কলমাকান্দা, দুর্গাপুর, বারহাট্টা, পূর্বধলা ও নেত্রকোনা সদরের কে-গাতী ইউনিয়নসহ ২২ ইউনিয়নের ২৩০টি গ্রাম প্লাবিত হয়েছে। বিদ্যালয়ের মাঠগুলোতে পানি প্রবেশ করায় প্রায় দুশতাধিক স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বন্যায় প্রায় ৩০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে লক্ষাধিক পরিবার। অনেক গ্রামীণ সড়ক তলিয়ে যাওয়ায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। সবচেয়ে বেশি দুর্ভোগে পড়েছে হত-দরিদ্র খেটে খাওয়া মানুষ। তারা ভারী বৃষ্টিপাতের কারণে কাজে বের হতে পারছেন না। অনেকেই পরিবার পরিজন দিয়ে অনাহারে অর্ধাহারে দিন কাটাচ্ছেন।

দুর্গত এলাকায় যে পরিমাণ ত্রাণ তৎপরতা চালানো হচ্ছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। ত্রাণের জন্য চলছে হাহাকার।

নেত্রকোনার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আরিফুল ইসলাম জানান, বন্যা দুর্গত এলাকায় ৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সেখানে দু শতাধিক পরিবার আশ্রয় নিয়েছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত ১১০ মেট্রিক টন জি আর চাল এবং ৩ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে। বন্যায় যাতে পানিবাহিত রোগ-ব্যাধি ছড়িয়ে পড়তে না পারে তার জন্য উপজেলা প্রশাসনের কাছে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট সরবরাহ করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত