ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

কমেছে পেঁয়াজ, বেড়েছে সবজি-কাঁচা মরিচের দাম

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ জুলাই ২০১৯, ১৮:১৫

কমেছে পেঁয়াজ, বেড়েছে সবজি-কাঁচা মরিচের দাম

সপ্তাহের ব্যবধানে রাজধানীর খুচরা বাজারগুলোতে পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমেছে। টানা দু’সপ্তাহ পেয়াজের দাম কমলেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে সবজি ও কাঁচা মরিচের দাম। বৃষ্টির কারণে কাঁচা মরিচ ও সবজির দাম বেড়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

মালিবাগ রেলগেট বাজারে এক কেজি কাঁচা মরিচের দাম উঠেছে ২০০ টাকা। বিক্রেতা আব্দুর রহিম জানালেন, এক সপ্তাহ আগেও এই কাঁচা মরিচ ছিল ৬০ টাকা। হঠাৎ লাফিয়ে লাফিয়ে দাম বেড়ে যায়। মূল্যবৃদ্ধির কারণে ক্রেতাদের এখন আড়াই’শ গ্রাম কাঁচা মরিচে ১৫ টাকার বদলে প্রায় ৫০ টাকায় কিনতে হচ্ছে। বেড়েছে সব ধরনের সবজির দামও। কিছুদিন আগেও যে সবজি ৩০ টাকায় পাওয়া যেত, এখন তা কিনতে হচ্ছে ৫০ টাকায়। এতে সাধারণ মানুষের খুব কষ্ট হচ্ছে।

শুক্রবার রাজধানীর উত্তর শাহজাহানপুরের বউবাজার, মালিবাগ বাজার, কারওয়ানবাজার, শান্তিনগর, সেগুনবাগিচা, রামপুরা, অঞ্চলের বিভিন্ন বাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।

কারওয়ানবাজারে খোঁজ নিয়ে জানা গেছে, ভালো মানের দেশি পেঁয়াজের পাল্লা ১৬০ থেকে ১৭০ টাকায় বিক্রি হচ্ছে। অর্থাৎ প্রতি কেজি পেঁয়াজের দাম পড়ছে ৩২ থেকে ৩৪ টাকা। গত সপ্তাহে বাজারটিতে পেঁয়াজের পাল্লা বিক্রি হয় ১৮০ থেকে ১৯০ টাকা। অর্থাৎ প্রতি কেজির দাম পড়ে ৩৬ থেকে ৩৮ টাকা। এ হিসাবে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কেজিতে ৪ টাকা কমেছে।

খুচরা বাজারে খোঁজ নিয়ে দেখা গেছে, যেসব বাজারে গত সপ্তাহে দেশি পেঁয়াজের কেজি ৪৫ টাকা বিক্রি হচ্ছিল, তা এখন কমে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। আর কিছুটা নিম্নমানের দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি, যা গত সপ্তাহে ছিল ৪০ টাকা কেজি। তবে কিছু কিছু বাজারে ভালো মানের দেশি পেঁয়াজ কেজি ৪৫ টাকা দরে বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ৫০ টাকা কেজি ছিল। অর্থাৎ সব বাজারে দেশি পেঁয়াজের দাম সপ্তাহের ব্যবধানে কেজিতে ৫ টাকা কমেছে।

এদিকে কারওয়ান বাজারে রসুনের দাম বেড়েছে। বাড়তির দিকে দারুচিনি ও এলাচির দামও। আদা ও ডিম আগের মতো চড়া দামেই বিক্রি হচ্ছে। অবশ্য কেজিতে ৫ টাকা কমেছে পেঁয়াজের দাম।

অন্যদিকে রাজধানীর বিভিন্ন বাজারে বেশির ভাগ সবজি এখন ৬০ টাকা কেজি। বেশি দামের মধ্যে রয়েছে বেগুন ৮০ টাকা, টমেটো ১২০।গুলশানের নতুন বাজারে এক কেজি দেশি শসা ১০০ টাকায় বিক্রি হচ্ছে। বিক্রেতা বলেন, এক সপ্তাহ আগেও ৫০ টাকা ছিল। সে হিসাবে দাম এখন দ্বিগুণ। হঠাৎ সবজির বাজার এতো চড়া কেন, জানতে চাইলে তিনি বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে অতিবৃষ্টি ও বন্যায় সবজির খেত ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়ে গেছে।

এদিকে ব্রয়লার হাউসে এক ডজন (১২টি) ফার্মের মুরগির ডিম ১১৫ টাকা, এক কেজি ব্রয়লার মুরগি ১৫০ টাকা এবং লেয়ার মুরগি ২২০ টাকা দরে বিক্রি করতে দেখা যায়। একই বাজারে চীনা রসুন ১৬০ টাকা, দেশি রসুন ১৩০ টাকা, চীনা আদা ১৪০ টাকা, থাইল্যান্ডের আদা ১৬০ টাকা, দেশি পেঁয়াজ ৪৫ টাকা ও ভারতীয় বড় পেঁয়াজ ৩৫ টাকা দরে বিক্রি করতে দেখা যায়।

  • সর্বশেষ
  • পঠিত