ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

পাবনায় দিনব্যাপী আন্তঃস্কুল গণিত অলিম্পিয়াড

  পাবনা প্রতিনিধি

প্রকাশ : ১৪ আগস্ট ২০১৯, ১৯:৪০

পাবনায় দিনব্যাপী আন্তঃস্কুল গণিত অলিম্পিয়াড

পাবনায় বুধবার অনুষ্ঠিত হয়েছে আন্তঃস্কুল গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক প্রতিযোগিতা। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) শিক্ষার্থীদের পরিচালিত সংগঠন ‘দুর্বার তারুণ্য’ মাসুন্দিয়া ডিগ্রি কলেজে দিনব্যাপী এ প্রতিযোগিতার আয়োজন করে।

সকাল ১০টায় এ প্রতিযোগিতার উদ্বোধন করেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক ড. আমিন উদ্দিন মৃধা।

বিকেল ৫টায় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা- ২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির খাঁন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ‘দুর্বার তারুণ্য’র অন্যতম সংগঠক নাজমুল হক অনিক। বিশেষ অতিথি ছিলেন পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) প্রক্টর ড. প্রীতম কুমার সাহা।

আয়োজকরা জানান, গণিত অলিম্পিয়াড এবং জীব বিজ্ঞান অলিম্পিয়াডের এ আঞ্চলিক প্রতিযোগিতায় জেলার বিভিন্ন উচ্চ বিদ্যালয়ের ৬শ’ শিক্ষার্থী অংশ নেন। এদেরকে ৬ষ্ঠ -৭ম, ৮ম এবং ৯ম-১০ম শ্রেণির তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়।

গণিত অলিম্পিয়াডে কাশিনাথপুর বিজ্ঞান স্কুল সেরা স্কুল নির্বাচিত হয়। ক, খ ও গ বিভাগে মোট ৯টি পুরস্কারের মধ্যে চ্যাম্পিয়নসহ ৪টি পুরস্কারই জিতে নেয় কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের শিক্ষার্থীরা। এছাড়া রুবিক্স কিউব প্রতিযোগিতায় ৩টি পুরস্কারের মধ্যে চ্যাম্পিয়নসহ ২টি পুরস্কার লাভ করে কাশিনাথপুর বিজ্ঞান স্কুলের শিক্ষার্থী প্রান্ত ও ইফতু।

আয়োজকরা আরও জানান, শিক্ষার্থীদের মধ্যে গণিতকে জনপ্রিয়, সহজবোধ্য করা ও বিজ্ঞানমনষ্ক করে তোলার জন্য এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। শিক্ষার্থীদের জাতীয় গণিত অলিম্পিয়াডের জন্য প্রস্তুত করার জন্য এ আঞ্চলিক প্রতিযোগিতার আয়োজন বলে তারা জানান।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত