ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট কেনো?

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৯, ১৯:১৯

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট কেনো?

গত ১১ আগস্ট ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের টাঙ্গাইলের অংশে যানজটে কারণে ঈদে ঘরমুখো হাজার হাজার মানুষকে দুর্ভোগ পোহাতে হয়েছে। প্রচণ্ড গরমে ঘণ্টার পর ঘণ্টা গাড়ির মধ্যে অতিষ্ঠ হয়ে মহাসড়কে সময় পার করতে হয়েছে যাত্রীদের। আর এই যানজটের সুনির্দিষ্ট কোন কারণ জানা যায়নি।

কিন্তু কেউ কেউ বলছে, বঙ্গবন্ধু সেতুর পূর্বে গাড়ি দুর্ঘটনার জন্য এই যানজটের সৃষ্টি হয়। আবার কেউ কেউ বলছে, পুলিশের চাঁদাবাজির কারণে যানজট হয়েছে।

তবে প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, সেতুর উপরে বেশ কয়েকটি লক্কর-ঝক্কর মার্কা গাড়ি বিকল হয়ে যাওয়ায় গাড়িগুলো সরিয়ে নিতে একটু সময় লাগে। আর বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ের সিরাজগঞ্জের অংশ গাড়ি টানতে না পারায় টোল বন্ধ করে কর্তৃপক্ষ। এতেই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, মহাখালী বাস টার্মিনাল থেকে ঢাকা-সিরাজগঞ্জ রুটে সেবা গাড়ি যাত্রা শুরু করে সকাল ৬ টায়। আর মহাখালী (অর্থাৎ সকাল ৮ টায়) থেকে সেবা গাড়ি যাত্রী নিয়ে মাত্র দুই ঘন্টায় মির্জাপুরে পৌঁছায়। তবে মির্জাপুর থেকে এক কিলোমিটার যাওয়ার পরেই সেবা গাড়ি যাত্রীদের নিয়ে যানজটে পড়ে। আর সেখান থেকে সিরাজগঞ্জ যেতে সময় লাগে ১২ ঘন্টা (অর্থাৎ ঢাকা-সিরাজগঞ্জ রুটে সেবা গাড়ি যাত্রী নিয়ে রাত ৮ টায় সিরাজগঞ্জে পৌঁছায়)।

এরমধ্যে টাঙ্গাইলে একজন যাত্রী সেবা গাড়িতে উঠেন। এসময় সবাই তার কাছে জানতে চায় যে, যানজটের কারণ কি।

তিনি বলেন, পুলিশের কাছে আমি যানজটের বিষয়ে জানতে চাইলে তারা বলেছেন, সামনে গাড়ি এক্সিডেন্ট হওয়ার কারণে যানজট হচ্ছে। তবে টাঙ্গাইল থেকে সিরাজগজ্ঞ রোড পর্যন্ত কোন দুর্ঘটনা চোখে পড়ে নাই।

এদিকে ওই দিন ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজটের কারণে বিক্ষুব্ধ যাত্রীদের মহাসড়কের বিভিন্ন স্থানে রাস্তায় আগুন জ্বেলে বিক্ষোভ করতে দেখা গেছে।

তবে টাঙ্গাইল এলেঙ্গা থেকে সিরাজগঞ্জ কড্ডার মোড় পর্যন্ত গাড়ির লাইন একটি করে দেয়া হয়। একারণে গাড়ি পার হতে সময় লাগে। এজন্য গাড়ীকে ধীরে ধীরে চলাচল করতে দেখা গেছে।

দেখা গেছে, বঙ্গবন্ধু সেতু পার হওয়ার পর সিরাজগঞ্জের দিকে গাড়ি টানতে না পারার কারণে যানজট সেতুর এপার টোল প্লাজা পর্যন্ত এসে যায়। তখন টোল আদায় বন্ধ রাখা হয়।

এবিষয়ে বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশারফ হোসেন বলেন, ভোর থেকে সকাল পর্যন্ত কমপক্ষে পাঁচবার টোল আদায় বন্ধ করছে সেতু কর্তৃপক্ষ। সেতুর উপরে বেশ কয়েকটি লক্কর-ঝক্কর মার্কা গাড়ি বিকল হয়ে যাওয়ায় গাড়িগুলো সরিয়ে নিতে একটু সময় লাগে। এছাড়া বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ের সিরাজগঞ্জের অংশ গাড়ি টানতে না পারায় টোল বন্ধ করে কর্তৃপক্ষ। আর এতেই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।

সরেজমিন বঙ্গবন্ধু সেতুর সংযোগ সড়কের সল্লা, কালিহাতী উপজেলার পৌলী, টাঙ্গাইল সদর উপজেলার রসুলপুর, টাঙ্গাইল শহর বাইপাসের ঘারিন্দার যানজটে আটকে পরা যাত্রীরা জানান, একই জায়গায় তিন থেকে চার ঘণ্টা ধরে তাদের গাড়ি থেমে আছে। একটুও এগোতে পারছে না। তাই অতিষ্ঠ হয়ে রাস্তায় নেমেছেন।

ঢাকা থেকে নিজ বাড়ি সিরাজগঞ্জ ফিরছেন সোহাগ। তিনি বলেন, ঢাকা থেকে শুক্রবার রাত ১০টায় রওনা হয়ে চন্দ্রা পার হওয়ার পর থেকেই যানজটে পড়ছেন। নয় ঘণ্টায় টাঙ্গাইল বাইপাস পর্যন্ত এসে সাড়ে তিন ঘণ্টা ধরে আটকে আছেন একই জায়গায়।

যানজটের বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, যানবাহনের ধীরগতির কারণ হিসেবে মহাসড়কে উচ্চগতির পাশাপাশি ধীরগতির বাহন চলাচল, মহাসড়কে নিয়মিত চলাচল করে না—এমন গাড়িগুলোর রাস্তায় নামা ও দুর্ঘটনায় পড়ার জন্য দায়ী। তবে গাড়ির ধীরগতির কারণে জনদুর্ভোগের কথা স্বীকার করেছেন তিনি।

এবিষয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, যোগাযোগ ব্যবস্থাপনায় পরিকল্পনার অভাবে ঘরমুখী মানুষের ভোগান্তির শেষ নেই। সরকার এখানেও ব্যর্থতার পরিচয় দিয়েছে। তাছাড়া ঈদের আগ মুহূর্তে সড়কে ‘চাঁদাবাজির পরিমাণ বেড়ে যাওয়ার’ কারণে গাড়ি চলাচলে ধীরগতি।

বাংলাদেশ জার্নাল/জেডআই

  • সর্বশেষ
  • পঠিত